কোভিডের তৃতীয় ঢেউ মোকাবিলায় শিশুদের জন্য রাজ্য স্বাস্থ্য দফতরের প্রস্তুতি শুরু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/06/2021   শেষ আপডেট: 15/06/2021 8:34 a.m.

ইতিমধ্যেই শিশুদের কোভিড আক্রান্তের আশঙ্কায় ১১,৬৫০ করোনা শয্যার প্রস্তুতির নির্দেশ রাজ্য স্বাস্থ্য দফতরের

করোনার (Corona) তৃতীয় ঢেউ সামলাতে আগে থেকেই যুদ্ধকালীন তৎপরতায় শিশু ও মায়েদের জন্য জেনারেল করোনা শয্যা প্রস্তুত করছে রাজ্য স্বাস্থ্য দফতর। কোভিডের (Covid-19) দ্বিতীয় ঢেউয়ে বেসামাল রাজ্য তথা গোটা দেশ। যদিও বর্ধমানে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে, তারপরও তৃতীয় ঢেউ (Third wave) আছড়ে পড়ার আগেভাগেই রাজ্য স্বাস্থ্য দফতর প্রস্তুতি নিয়ে রাখতে চায় বলে সূত্রের খবর। করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি মনে করছেন বিশেষজ্ঞ দল। তাই পরিস্থিতি সামাল দিতে শিশু ও মায়েদের জন্য জেনারেল করোনা শয্যার প্রস্তুতি শুরু করেছে রাজ্য স্বাস্থ্য দফতর।

সূত্রের খবর, ইতিমধ্যেই প্রত্যেকটি জেলার স্বাস্থ্য অধিকর্তাদের কাছে নির্দেশিকা পৌঁছে গেছে। জুলাই মাসের মধ্যে এই প্রস্তুতি নিশ্চিত করতে বলা হয়েছে। স্বাস্থ্য দফতরের নির্দেশ অনুসারে পিকু, এসএনসিইউ এবং শিশুদের এইচডিইউ পরিষেবা বাড়ানোর দিকে নজর দিতে বলা হয়েছে। শিশুদের ভেন্টিলেটার, পাল্স অক্সিমিটার সহ যাবতীয় ক্রিটিক্যাল ইউনিট অগষ্টের মধ্যেই প্রস্তুত করতে বলা হয়েছে।

৩ থেকে ১২ বছরের মধ্যে কোভিডে আক্রান্ত মৃদু উপসর্গ যুক্ত শিশুদের ক্ষেত্রে ১০ হাজার করোনা শয্যা প্রস্তুত করতে বলা হয়েছে। যেখানে শিশুসহ মায়েদের থাকার ব্যবস্থা থাকবে। পাশাপাশি কলকাতাসহ উপকণ্ঠের জেলা গুলিতে করোনা সংক্রমনের হার তুলনামূলক ভাবে বেশি। সেই মোতাবেক কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলা হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণাতে শিশুদের কোভিড পরিস্থিতি পরিস্থিতি মোকাবিলায় আঁটোসাটো ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে। গুরুতর শিশুদের কথা মাথায় রেখে ১৩০০ পিকু বেড ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে।

জেলার স্বাস্থ্য দফতরের সঙ্গে রাজ্যের স্বাস্থ্য দফতরের যাতে নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা বজায় থাকে, তার জন্য টেলি কমিউনিকেশন ব্যবস্থাকে আরও জোরদার করতে বলা হয়েছে। পাশাপাশি শিশুদের কোভিড চিকিৎসার জন্য নার্স ও আয়াদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর।