বেড়েছে স্কুলছুটের সংখ্যা, পড়ুয়াদের স্কুলে ফেরাতে মরিয়া প্রশাসন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/11/2021   শেষ আপডেট: 19/11/2021 2:21 p.m.

ঝাড়গ্রাম জেলা জুড়ে ৬০০ পড়ুয়া স্কুল ছেড়েছে

করোনা আবহে (Covid) প্রায় ২০ মাস বন্ধ থাকার পর অবশেষে খুলেছে স্কুল-কলেজের দরজা। তবে স্কুলমুখী হয়নি অধিকাংশ পড়ুয়া। কারণ হিসেবে দেখা গিয়েছে, 'অভাব'। দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার ফলে অনেক পড়ুয়া পড়াশোনা ছেড়ে দিয়ে রুজি-রুটির সন্ধানে বেরিয়ে পড়েছে। শহরের তুলনায় এই সংখ্যাটা গ্রামের দিকে বেশি হলেও, গ্রামীণ এলাকায় স্কুলছুটদের সংখ্যাটা অনেক বেশি।

তাই এবার স্কুলছুটদের ফিরিয়ে আনতে উদ্যোগী হয়েছে ঝাড়গ্রাম জেলা প্রশাসন ও শিক্ষা দফতর। শুধু ঝাড়গ্রাম নয়, অন্যান্য জেলার ক্ষেত্রেও এমন উদ্যোগ দেখা গিয়েছে। ইতিমধ্যেই স্কুলছুটদের পুনরায় স্কুলে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রাজ্য সরকারের কাছে আবেদন করেছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

ঝাড়গ্রাম জেলা প্রশাসন ও শিক্ষা দফতরের তরফে ইতিমধ্যেই একটি সমীক্ষা চালানো হচ্ছে। সমীক্ষায় দেখা গিয়েছে ঝাড়গ্রাম জেলা জুড়ে ৬০০ পড়ুয়া স্কুল ছেড়েছে। জেলা প্রশাসন থেকে কড়া নির্দেশ, প্রতিটি স্কুলের স্কুলছুট পড়ুয়াদের অভিভাবকদের স্কুলে ডেকে তাদের সঙ্গে কথা বলতে হবে স্কুল কর্তৃপক্ষকে। প্রয়োজনে পড়ুয়াদের বাড়ি বাড়ি গিয়ে অভিভাবকদের সঙ্গে কথা বলারও নির্দেশ দিয়েছেন জেলাশাসক।