রাজ্যে বাড়ছে অজানা জ্বরে আক্রান্ত শিশুদের সংখ্যা, জারি সতর্কতা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/09/2021   শেষ আপডেট: 16/09/2021 6:31 p.m.

ইতিমধ্যেই মালদহে জ্বরের কারণে তিন শিশুর মৃত্যু হয়েছে, কড়া প্রতিক্রিয়া শুভেন্দুর

অজানা জ্বরে ঘুম উড়েছে রাজ্যের। রাজ্যে শ্বাসকষ্ট এবং জ্বরে আক্রান্ত শিশুদের সংখ্যা বাড়ছে দিনের পর দিন। ইতিমধ্যেই মালদহে জ্বরের কারণে তিন শিশুর মৃত্যু হয়েছে। গত কয়েক দিনে উত্তরবঙ্গের একাধিক জেলার পাশাপাশি দক্ষিণবঙ্গেও প্রচুর শিশু জ্বরে আক্রান্ত হয়েছেন। কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগেই এমন অজানা জ্বরে শিশুদের আক্রান্তের খবর নিয়ে চিন্তিত এবং সতর্ক স্বাস্থ্য ভবনও। পরিস্থিতির উপর নজর রাখতে স্বাস্থ্য ভবন একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে ইতিমধ্যেই। এই কমিটির সদস্যেরা জ্বরের কারণ খুঁজে তার চিকিৎসা পদ্ধতি সংক্রান্ত নির্দেশিকা প্রস্তত করছে বলে স্বাস্থ্য ভবন সূত্রে খবর।

শিশু চিকিৎসক মিহির সরকার জানিয়েছেন, আক্রান্ত শিশুদের মধ্যে জ্বর, নাক দিয়ে জল পড়া, গলা ব্যথার মতো উপসর্গ রয়েছে। জ্বর এবং শ্বাসকষ্টে কাবু বেশ কিছু শিশুকে আইসিইউতে রেখে চিকিৎসা করা হচ্ছে। ইতিমধ্যেই অসুস্থ শিশুদের লালারসের নমুনা সংগ্রহ করে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে পরীক্ষা করা হয়েছে।

এই নিয়ে এবার কড়া প্রতিক্রিয়া রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari)। রাজ্য সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়ে কেন্দ্রের সাহায্য চাইলেন তিনি। টুইট করে কড়া ভাষায় শুভেন্দু লেখেন, 'ভবানীপুরের ভোট নিয়ে ব্যস্ত রাজ্য সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর কাছে আবেদন জানাচ্ছি, বাংলার স্বাস্থ্য পরিস্থিতি পর্যবেক্ষণে প্রতিনিধি দল পাঠান।'

এদিন মুখ্যমন্ত্রী কলকাতার পাঁচ মেডিক্যাল কলেজের অধ্যক্ষকে নিয়ে এসএসকেএম হাসপাতালে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়া অজানা জ্বর নিয়ে আলোচনা করেন আজকের বৈঠকে।