কাল থেকেই পড়ুয়াদের নিয়ে চালু হচ্ছে বিকাশ ভবনের নয়া ওয়েবিনার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/01/2022   শেষ আপডেট: 22/01/2022 7:43 p.m.
By Tarunsamanta - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=59721061

এই কাউন্সেলিং সেশনের নাম দেওয়া হয়েছে ‘উজ্জীবন’

প্রায় দু'বছর ধরে রাজ্যে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। মাঝে দু'বার ক্লাস চালু হলেও, মাস না পেরোতেই করোনা সংক্রমণের জেরে তা বন্ধ হয়ে গিয়েছিল। এ পরিস্থিতিতে স্কুলের ছবি ভুলেছে বহু পড়ুয়া, অনেকেই পড়াশোনা ছেড়ে দিয়েছে। আবার অনেকেই বাড়ি থাকতে থাকতে একা হয়ে পড়েছে শিশু শ্রেণির পড়ুয়ারা। দীর্ঘদিন স্কুল বন্ধের জেরে শিশুদের ওপর যে ভালোই প্রভাব পড়ছে, তা স্বীকার করেই এবার নয়া পদক্ষেপ বিকাশ ভবনের (Bikash Bhavan)।

করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের মধ্যে আবারও হিল্লোল তুলতে এবার লাগাতার ওয়েবিনার করার ভাবনা বিকাশ ভবনের। সিদ্ধান্ত নেওয়া হয়েছে যতদিন স্কুল খোলা যাচ্ছে না, ততদিন এই ধরনের পদক্ষেপ করে যাবে বিকাশ ভবন।

রাজ্য শিক্ষা দফতরের উদ্যোগে এই কাউন্সেলিং সেশনের নাম দেওয়া হয়েছে ‘উজ্জীবন’। কাল থেকেই শুরু হচ্ছে এই ওয়েবিনার। আলোচনায় থাকবেন বিশিষ্ট মনোবিদরা। ফেসবুক ও ইউটিউব লাইভেও এই ওয়েবিনারগুলি দেখানোর ব্যবস্থা করছে বিকাশ ভবন। এছাড়াও ওয়েবসাইটে গেলেই মিলবে লিঙ্ক। এর দ্বারা সরাসরি জুম কলে যোগ দেওয়া যাবে।

প্রসঙ্গত, স্কুল খোলার বিষয়ে ইতিমধ্যেই চিন্তাভাবনা শুরু করে দিয়েছে রাজ্য শিক্ষা দফতর। গতকাল এ প্রসঙ্গে মুখ্যসচিবকে চিঠিও দিয়েছেন তারা। সূত্রের খবর, প্রাথমিক ভাবে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার বিষয়েই প্রস্তাব দেওয়া হয়েছে রাজ্য শিক্ষা দফতরের তরফে। এই প্রস্তাব খতিয়ে দেখবে বিশেষজ্ঞ কমিটি।