পুণ্যার্থীদের জন্য ফের খুলল বেলুড়মঠের দরজা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/08/2021   শেষ আপডেট: 18/08/2021 10:37 a.m.
বেলুড় মঠ twitter.com/rkmbelurmath

আজ থেকে ভিক্টোরিয়া ও নিকো পার্কও খুলছে

রাজ্যের করোনা (Covid-19) পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। তাই রাজ্য সরকারের তরফে বিধি-নিষেধ অনেকটাই শিথিল করা হয়েছে। এই নিম্নমুখী করোনা গ্রাফের সুফল মিলেছে বাংলায়। এবার ভক্তদের জন্য খুলে দেওয়া হয়েছে বেলুড়মঠ (Belur Math)। বুধবার থেকেই বেলুড়মঠে প্রবেশ করতে পারবেন ভক্তরা। পাশাপাশি এদিন থেকেই ভিক্টোরিয়া ও নিকো পার্কের দরজার তালাও খুলছে।

সূত্রের খবর, সকাল এবং বিকেল দুই ধাপে পুণ্যার্থীরা বেলুড়মঠ পরিদর্শন করতে পারবেন। সকাল ৮ টা থেকে ১১ টা এবং বিকেল ৪ টে থেকে পৌনে ৬ টা পর্যন্ত খোলা থাকবে মঠের দরজা। তবে বেলুড়মঠে প্রবেশের ক্ষেত্রে থাকছে নিয়মের কড়াকড়ি। সেক্ষেত্রে দু'টি শর্তের কথা বলা হয়েছে। এক. কোভিডের দু'টি ডোজের টিকা নেওয়া থাকতে হবে। দুই. আরটি-পিসিআর রিপোর্টে কোভিড নেগেটিভ থাকতে হবে। তাও সেই রিপোর্ট ৭২ ঘন্টার পূর্বের হলে চলবে না। পাশাপাশি মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার তো থাকছেই। এর বাইরে বেলুড়মঠে প্রবেশের ক্ষেত্রে সচিত্র পরিচয়পত্রও দেখাতে হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, কোভিড অতিমারির ভয়াবহতায় চলতি বছরের এপ্রিল থেকেই বন্ধ আছে বেলুড়মঠ। গুরু পূর্ণিমায় একদিনের জন্য মন্দির সাধারণ পুণ্যার্থীদের জন্য খোলা হলেও আবার বন্ধ করে দেওয়া হয়। সাধারণ দর্শকদের জন্য মন্দির দর্শন, আরতি, ভোগ খাওয়া-সহ যাবতীয় কাজ বন্ধ ছিল। দীর্ঘদিন পর ফের পুণ্যার্থীদের জন্য মন্দিরের দরজা খুলল বলে সূত্রের খবর।