আগামী পাঁচ বছরে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে কেন্দ্রের বরাদ্দ প্রায় ৪ হাজার ৪০২ কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/09/2021   শেষ আপডেট: 14/09/2021 10:51 a.m.

শহরাঞ্চল এবং গ্রামাঞ্চলের স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে বাড়তি জোর

গত দেড়-দু বছরে দেশের সার্বিক স্বাস্থ্য ব্যবস্থা (Health Infrastructure) কতটাই জোড়াতালি দিয়ে চলছে, তা করোনা (Covid-19) না এলে হয়তো-বা ধামাচাপাই থেকে যেত। প্রতিটি রাজ্যের সার্বিক স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে আগেই প্রশ্ন উঠেছিল সব মহলে। এবার স্বাস্থ্য পরিকাঠামো ঢেলে সাজাতে জাতীয় স্বাস্থ্য মিশন প্রকল্প প্রতিটি রাজ্যকে আর্থিক প্যাকেজ দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Central Health Ministry)। সেই মোতাবেক এই রাজ্যের জন্য আগামী পাঁচ বছরের জন্য বরাদ্দ হয়েছে ৪ হাজার ৪০২ কোটি ৩৬ লক্ষ টাকা। যা আগামী পাঁচটি আর্থিক বর্ষের মধ্যে খরচ করতে হবে।

সূত্রের খবর, ইতিমধ্যেই এ নিয়ে রাজ্যের স্বাস্থ্য দফতরে একটি বিশেষ বৈঠক হয়েছে। কোন খাতে, কীভাবে এই অর্থ খরচ করা হবে তার একটি প্রাথমিক রূপরেখাও তৈরি করা হয়েছে। এই অর্থের মধ্যে ১ হাজার ৬৭০ কোটি টাকা শহরাঞ্চলে এবং ২ হাজার ৭৩২ কোটি টাকা গ্রামাঞ্চলে স্বাস্থ্য খাতে উন্নয়নের জন্য খরচ করা হবে বলে সূত্রের খবর।

প্রশাসন সূত্রে আরও খবর, গ্রামাঞ্চলের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র এবং উপস্বাস্থ্য কেন্দ্রগুলিকে আরও উন্নত করা হবে। বহু প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ভাড়া বাড়িতে চলছে। সেগুলির নিজস্ব ভবন তৈরি করা হবে। তাছাড়া প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে ব্লকস্তরের স্বাস্থ্যকেন্দ্র গুলিতে অন্তত পাঁচ শয্যা, অ্যাম্বুল্যান্স, অক্সিজেনের ব্যবস্থা থাকবে। পাশাপাশি গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রগুলিতে বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা থাকবে। কোভিড পরিস্থিতির পর বদলে গেছে দেশের সার্বিক স্বাস্থ্য পরিকাঠামোর পরিসংখ্যান। তার কেন্দ্রের তরফে স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে বাড়তি জোর দেওয়া হয়েছে।