৫০ শতাংশের বেশি যাত্রী তুললেই দায়ের হবে মামলা, বার্তা ফিরহাদ হাকিমের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/08/2021   শেষ আপডেট: 07/08/2021 1:26 p.m.
Facebook@firhadhakim

বেসরকারি বাসে বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ উঠলেই বাসের বিরুদ্ধে নেওয়া হবে কড়া পদক্ষেপ, সাফ জানালেন ফিরহাদ হাকিম

করোনা পরিস্থিতিতে (Corona Pandemic) বিধিনিষেধ কিছুটা শিথিল করে গণপরিবহণে ছাড় দিয়ে রাস্তায় নামে বেসরকারি বাস। নিয়ম ছিল পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে, ভাড়া বৃদ্ধি না করে বাস চালানোর। তবে ভাড়া বৃদ্ধি না হলেও, পঞ্চাশ শতাংশ যাত্রী তোলার নিয়ম পুরোটাই অতীত। অফিস টাইমের ব্যস্ত সময়ে অধিকাংশ বাসে (Bus) বাদুড়ঝোলা ভিড়। একই ছবি স্টাফ স্পেশ্যাল ট্রেনের ক্ষেত্রেও। যতই স্টাফ স্পেশ্যাল ট্রেন বাড়ানো হোক কিংবা স্টেশনগুলিতে কড়া নজরদারি চলুক, তবুও ক্রমশ ভিড় বাড়ছে স্টাফ স্পেশ্যালে। বহু যাত্রী এনিয়ে ক্ষোভ প্রকাশ করতেই বাস নিয়ে এবার কড়া হুঁশিয়ারি ফিরহাদ হাকিমের।

এবার এ বিষয়ে কড়া পদক্ষেপ করতে চলেছে পরিবহণ দপ্তর (Transport depertment)। এবার বাসে পঞ্চাশ শতাংশের অতিরিক্ত যাত্রী তোলা হলে মহামারী আইনে বাসের ড্রাইভার ও কন্ডাক্টরের বিরুদ্ধে নেওয়া হবে কড়া ব্যবস্থা। এই ইস্যুতে এদিন ফিরহাদ হাকিম জানান, "বেসরকারি বাসে বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ পেলে সেই বাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে যাত্রীদের টিকিট দেখিয়ে সেই বাসের বিরুদ্ধে পুলিশে অভিযোগ জানাতে হবে। আর বাড়তি যাত্রী তুললে সেই বাসের ড্রাইভার এবং কন্ডাক্টরের বিরুদ্ধেও অতিমারী আইনে ব্যবস্থা নেওয়া হবে। রাস্তায় পর্যাপ্ত বাস চলছে। স্কুল-কলেজ বন্ধ। ফলে বেশি মানুষের তো বাইরে অপ্রয়োজনে বেরনোর দরকার নেই। আর বাসে ভিড় দেখলে তাতে যাত্রীদেরও ওঠার দরকার নেই।"

তবে এতে ক্ষুব্ধ বাস সংগঠনের একাংশ। অল বেঙ্গল বাস মিনিবাস সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় এ বিষয়ে সংবাদমাধ্যমকে বলেন, "আইনের চোখে বাড়তি ভাড়া নেওয়াটা বেআইনি। কিন্তু আয়ের সঙ্গে ব্যয়ের সামঞ্জস্য নেই। সে কারণেই এটা হচ্ছে। আর এই ভাড়ায় পঞ্চাশ শতাংশ যাত্রী তুলে গাড়ি চালাতে হলে সে গাড়ি আর চলবে না।"

প্রসঙ্গত, বিধিনিষেধ শিথিল করে বেসরকারি বাস চালানোর প্রথম দিন থেকেই জ্বালানির দাম বৃদ্ধির কারণ দেখিয়ে বাসভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে আসছিলেন বাস মালিকরা। তখনও তাঁদের যুক্তি ছিল, করোনার জেরে পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে চড়া দামের পেট্রোল কিনে পূর্বের ভাড়ায় বাস চালানো সম্ভব নয়। তবে রাজ্য সরকারের তৎপরতায় বৃদ্ধি হয়নি বাস ভাড়া। তবে বহুক্ষেত্রেই অভিযোগ উঠেছে, বাড়তি ভাড়া নেওয়ার।