৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে বাস, ফের বাড়ল বিধিনিষেধের মেয়াদ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/06/2021   শেষ আপডেট: 28/06/2021 6:01 p.m.
মমতা বন্দ্যোপাধ্যায় facebook.com/MamataBanerjeeOfficial

খুলছে স্পা ও পার্লার, বাড়ছে বাজার খোলার সময়

রাজ্যে ফের মেয়াদ বাড়ল বিধিনিষেধের। এবার ১৫ জুলাই অব্দি চলবে রাজ্যে বিধিনিষেধ। তবে ছাড় মিলবে বহুক্ষেত্রে। এদিন নবান্নে সাংবাদিক বৈঠক করে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee, CM)। জেলায় জেলায় চলবে সরকারি ও বেসরকারি বাস। ৫০ শতাংশ যাত্রী নিয়ে কোভিড প্রোটোকল মেনেই চলবে তা। এছাড়াও ছাড় পেল অটো-টোটা-সহ অন্যান্য সড়ক পরিবহণ। তবে বন্ধ থাকছে ট্রেন, মেট্রো। সোমবার এমনই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  এছাড়াও খুলছে স্পা ও পার্লার। বাড়ছে বাজার খোলার সময়।

এক নজরে :

  1. ২ জুলাই থেকে চালু হচ্ছে গণপরিবহন। ৫০ শতাংশ যাত্রী নিয়ে চালানো যাবে অটো-বাস। ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে সরকারি ও বেসরকারি বাস। তবে এখনই চালু হচ্ছে না ট্রেন-মেট্রো।

  2. খুলছে পার্লার, সেলুন, স্পা। কোভিড প্রোটোকল মেনে খুলছে জিম।

  3. সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সবজি এবং মাছের বাজার খোলা থাকবে। এছাড়াও সকাল ১১টা থেকে ৮টা পর্যন্ত সব খুচরো দোকান খোলা যাবে এবার থেকে।

  4. একই ভাবে রাত ৯টা থেকে ভোর পাঁচটা অব্দি বজায় থাকবে কড়া নাইট কার্ফু। জরুরী পরিষেবা ছাড়া ওই সময় বাইরে যাওয়া নিষিদ্ধ।

  5. বিয়ের অনুষ্ঠানবাড়িতে সর্বোচ্চ ৫০ জন এবং সাংস্কৃতিক এবং রাজনৈতিক কর্মসূচির ক্ষেত্রে সর্বোচ্চ ২০ জন থাকতে পারবেন।

  6. সরকারি দফতর খোলা থাকতে পারবে সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত।

এদিন মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee) জানান, "কোভিড অতিমারীর জন্য বিধিনিষেধ ১৫ জুলাই বাড়ানো হচ্ছে। কিছুটা হালকা করে দিলে কী হয়, সেটা দেখছি। রাত ৯টা থেকে ভোর ৫টা শুধু আপৎকালীন কাজই করা যাবে। সরকারি ও বেসরকারি বাসের অনুমতি দিচ্ছি। আন্তঃরাজ্য বাসও চলবে। এর পাশাপাশি অটো, টোটোও চালাতেও অনুমোদন দিচ্ছি। ৫০ শতাংশের বেশি যাত্রী নেওয়া যাবে না। যানের নিয়মিত স্যানিটাইজেশন ও মাস্ক বাধ্যতামূলক করা হচ্ছে। চালকদের টিকাকরণের কাজও চলছে। বিধিনিষেধ থাকলেও অনেকেই মানছেন না দেখছি। শারীরিক দূরত্ব ও মাস্ক পরা বাধ্যতামূলক করতে হবে। যাতে তৃতীয় ঢেউ ক্ষতি না করতে পারে।"