ভোটের কাজে গিয়ে মৃত্যু হলে পরিবারের একজনকে চাকরী সহ দিতে হবে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ : রাজ্যকে হুঁশিয়ারি শিক্ষকদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/02/2021   শেষ আপডেট: 27/02/2021 12:29 p.m.
ভোটদান কর্মসৃচী ছবি সংগৃহীত

শিক্ষিকাদের নিজের বাড়ির নিকটস্থ ভোটকেন্দ্রে দায়িত্ব দেওয়ারও দাবি উঠেছে

ভোটের ঘন্টা বাজতেই আরো তীব্রতার সাথে আবার উঠেছে রাজ্য সরকার তথা নির্বাচন কমিশনের কাছে সুরক্ষা ও নিরাপত্তার প্রশ্ন। বিশেষত শিক্ষক ও অশিক্ষক কর্মীরা যারা নির্বাচন কেন্দ্রে গিয়ে ভোট পরিচালনা করবেন, তারা আগে থেকেই সুরক্ষার বিষয়ে পাকাপাকিভাবে নিশ্চিত হতে চান।

বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির তরফ থেকে স্পষ্টই জানানো হয়েছে ১) কোনো ভোটকর্মীর মৃত্যু হলে ক্ষতিপূরণ হিসেবে পরিবারকে ৫০ লক্ষ টাকা দিতে হবে ও পরিবারের একজনকে চাকরীও দিতে হবে এবং এই মর্মে মুখ্য নির্বাচনী অধিকারিককে স্মারকলিপি দেওয়া হয়েছে। ২)তারা আরো দাবি করেন, ভোটকর্মীদের জন্য ভোটের আগেই বিমা করাতে হবে। ৩) যাদের বাড়িতে অসুস্থ বা বয়স্ক মা বাবা বা ছোট শিশু রয়েছে তাদের ভোটের কাজ থেকে অব্যহতি দিতে হবে। ৪) এছাড়াও ভোটকর্মী শিক্ষিকাকে তার বাড়ির নিকটস্থ কেন্দ্রে দায়িত্ব দিতে হবে, ৫) দূরবর্তী কেন্দ্রে কাজ দিলে বাড়ি ফেরার জন্য গাড়ি দিতে হবে। ৬) বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের ছাড় দিতে হবে, এই সমস্ত দাবিতে মুখ্য নির্বাচনী অধিকারিককে স্মারকলিপি দেওয়া হয়েছে।

অ্যাডভান্ডস সোসাইটি ফর হেডমাস্টার অ্যান্ড হেডমিস্ট্রেস, অল পোস্ট গ্রাজুয়েট টিচার্স অ্যাসোসিয়েশন, সেকেন্ডারি টিচার্স অফ এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের দপ্তর থেকেও সুরক্ষা নিশ্চিত করতে বলা হয়েছে।