স্বাস্থ্যসাথী : এবার থেকে টাকা পেতে জমা দিতে হবে ওষুধের রসিদ, নির্দেশ রাজ্য স্বাস্থ্য দফতরের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/08/2021   শেষ আপডেট: 06/08/2021 12:59 p.m.
স্বাস্থ্য সাথী কার্ড Twitter @aitcofficial

অভিযোগের ভিত্তিতেই রাজ্য স্বাস্থ্য দফতরের এই পদক্ষেপ

স্বাস্থ্যসাথী (Swasthyasathi) নিয়ে বিস্তর অভিযোগ জমা পড়েছে রাজ্য স্বাস্থ্য দফতরের কাছে। জানা গেছে, বেসরকারি হাসপাতালগুলি ওষুধ প্রস্তুতকারক সংস্থার কাছ থেকে কম দামে ওষুধ কিনে সরকারের কাছে বেশি দাম চাইছে। বিষয়টি এই রকম, বেসরকারি হাসপাতালগুলো (Private Hospital) ওষুধ প্রস্তুতকারক সংস্থার কাছ থেকে কোন ওষুধের যে এমআরপি তার থেকে অনেক কম দামে ওষুধ পাচ্ছে, অথচ সরকারের কাছে যখন ওই ওষুধের গায়ে যে এমআরপি লেখা রয়েছে, সেই সমান অর্থ দাবি করছে। এমন অভিযোগ অধিকাংশ বেসরকারি হাসপাতালে ক্ষেত্রেই উঠে এসেছে বলে সূত্রের খবর। তাই রাজ্য স্বাস্থ্য দফতরের নয়া নির্দেশিকা জারি হয়েছে, এবার থেকে সংশ্লিষ্ট হাসপাতালগুলিকে ওষুধ কেনার রশিদ জমা করতে হবে।

সূত্রের খবর, রাজ্য সরকারের বর্তমানে অন্যতম উল্লেখযোগ্য প্রকল্প স্বাস্থ্যসাথী। যে প্রকল্পের মাধ্যমে হাজার হাজার মানুষ রাজ্য সরকারের কাছ থেকে সুবিধা পেয়ে থাকেন। অনেক জীবনদায়ী ওষুধ-সহ চিকিৎসার একটা বড় অংশের সাহায্য করে রাজ্য সরকার। তবে রাজ্য সরকারের বিশেষ তদন্তে উঠে এসেছে এক চাঞ্চল্যকর অভিযোগ। অধিকাংশ বেসরকারি হাসপাতাল ওষুধ প্রস্তুতকারক সংস্থার কাছ থেকে কম দামে ওষুধ কিনেও ওষুধের গায়ের এমআরপির সমান অর্থ দাবি করছে। এক্ষেত্রে রাজ্য সরকারের কড়া নির্দেশ দামি ওষুধ কিংবা রোগ নির্ণয়ের যাবতীয় পরীক্ষার খরচের পূর্ণাঙ্গ রসিদ রাজ্য স্বাস্থ্য দফতরের কাছে জমা করতে হবে। তা নাহলে বেসরকারি হাসপাতালগুলোকে ৬০ শতাংশের বেশি টাকা দেবে না রাজ্য স্বাস্থ্য দফতর।

এখানেই শেষ নয়, এবার থেকে রোগীকে যদি কোন জীবনদায়ী ওষুধ কিংবা কোন মূল্যবান অ্যান্টিবায়োটিক দিতে হয়, তার জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে উপযুক্ত কারণ দেখাতে হবে। সূত্রের খবর, বেসরকারি হাসপাতালগুলির ইনভয়েসে অসংখ্য গরমিল ধরা পড়েছে। অনেক ক্ষেত্রে অসাধু উপায়ে হাসপাতালগুলো বাড়তি খরচ দাবি করছে। রাজ্য স্বাস্থ্য দফতরের কাছে এমন ভুরিভুরি অভিযোগ জমা পড়ায় রাজ্য স্বাস্থ্য দফতরের এমন পদক্ষেপ বলে জানা গেছে।