সরকারি হাসপাতালে ভর্তি হতে গেলে এবার স্বাস্থ্য সাথী কার্ড বাধ্যতামূলক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/11/2021   শেষ আপডেট: 14/11/2021 8:58 p.m.
স্বাস্থ্য সাথী কার্ড Twitter @aitcofficial

এই কার্ডের গ্রহণযোগ্যতা কোথায় এবং কেন এমন সিদ্ধান্ত, জানালেন স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী

পশ্চিমবঙ্গ সরকার স্বাস্থ্য সাথী কার্ড প্রকল্প চালু করার পর থেকেই এই কার্ডের গ্রহণযোগ্যতা এবং এই কার্ড এর কার্যকারিতা নিয়ে বারংবার প্রশ্ন উঠেছে রাজ্য সরকারের বিরুদ্ধে। একাধিকবার রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছিল, এই কার্ড যারাই পাবেন তারাই রাজ্য সরকারের তরফ থেকে চিকিৎসা ক্ষেত্রে অতিরিক্ত অনেক সুবিধা গ্রহণ করতে পারবেন। বেশ কয়েক মাস হয়ে গেল রাজ্য স্বাস্থ্য সাথী প্রকল্প শুরু হয়ে গিয়েছে। খাতায়-কলমে, এখনো পর্যন্ত প্রায় দুই কোটি মানুষ স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় চলে এসেছেন। কিন্তু তারপরেও প্রশ্ন থেকে যাচ্ছে, সকলেই কি স্বাস্থ্য সাথী কার্ড পেয়েছেন? কেউ ভুয়ো স্বাস্থ্য সাথী কার্ড গ্রহণ করেননি তো? এবারে সেই সমস্ত প্রশ্নের উত্তর দিতেই একটি নতুন নিয়ম এর সূচনা করল রাজ্য সরকার।

রবিবার রাজ্য স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানালেন, এবার থেকে সরকারি হাসপাতালে চিকিৎসা গ্রহণ করতে হলে অবশ্যই আপনার কাছে স্বাস্থ্য সাথী কার্ড থাকতে হবে। স্বাস্থ্য সাথী কার্ড ব্যতীত, আপনাকে সরকারি হাসপাতালে ভর্তি নেওয়া হবে না বলেও জানিয়ে দিয়েছেন অজয় চক্রবর্তী। কিন্তু এই ঘোষণা সামনে আসার পর প্রশ্ন উঠছে, তাহলে যাঁদের স্বাস্থ্য সাথীর কার্ড নেই তারা কি বিনামূল্যে চিকিৎসা পেতে পারবেন না? এই প্রশ্নের উত্তর দিয়ে স্বাস্থ্যকর্তা জানালেন, স্বাস্থ্য সাথী কার্ড ছাড়াও সরকার অনুমোদিত যেকোনো কার্ড নিয়ে হাসপাতালে গেলে তাদেরকে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে সরকারি হাসপাতালে তরফ থেকে।

কিন্তু, বাংলায় এমন তো অনেক লোক আছেন যাদের এখনও সরকার অনুমোদিত কোনো কার্ডই নেই, তাহলে তাদের ক্ষেত্রে কি ব্যবস্থা গ্রহণ করা হবে? যদিও এই প্রশ্নের উত্তরে স্বাস্থ্যকর্তা অজয় চক্রবর্তী বললেন, যাদের স্বাস্থ্য সাথী কার্ড নেই, তারা হাসপাতালে ভর্তি হতে গেলে হাসপাতালের নিজস্ব কিওস্ক থেকে তাদের স্বাস্থ্য সাথী কার্ড তৈরি করে দেওয়া হবে। তবে সে ক্ষেত্রে, তাদের বাড়ির মহিলা সদস্য কে অবশ্যই উপস্থিত থাকতে হবে। তবে এই স্বাস্থ্য সাথী কার্ড তৈরি করার মাধ্যমে একটি পৃথক ডেটা সেন্টার তৈরি করতে চাইছে রাজ্য সরকার। এই কারণেই, সরকারি হাসপাতালে, কিংবা যে কোন হাসপাতালে ভর্তির ক্ষেত্রে স্বাস্থ্য সাথী কার্ড কে বাধ্যতামূলক করার চিন্তাভাবনা শুরু করেছে রাজ্য সরকার।