সাংবিধানিক অধিকার খর্ব করে তাঁকে রাজ্যের সর্বত্র ঘুরে দেওয়া হচ্ছে না, রাজ্যপালকে চিঠি দিলেন শুভেন্দু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/01/2022   শেষ আপডেট: 28/01/2022 8:55 a.m.
শুভেন্দু অধিকারী

বৃহস্পতিবার বিকাশভবন অভিযানে পুলিশি বাধার মুখে পড়েন তিনি, তৈরি হয় ধুন্ধুমার কাণ্ড

রাজ্যের সর্বত্র স্বাধীন ভাবে তাঁকে ঘুরতে দেওয়া হচ্ছে না, বরং বারবার বাধার মুখে পড়ছেন তিনি, এই মর্মে বৃহস্পতিবার রাজ্যপাল জগদীপ ধনখড়ের (Jagdeep Dhankhar) কাছে চিঠি দিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। রাজ্যপালের পাশাপাশি মানবাধিকার কমিশনের কাছেও চিঠি দিয়েছেন বিরোধী দলনেতা, সূত্রের খবর।

চিঠিতে তিনি স্পষ্ট অভিযোগ করেছেন, রাজ্যের সর্বত্র ঘুরে বেড়ানো তাঁর মৌলিক অধিকার। অথচ পশ্চিমবঙ্গ সরকারের নির্দেশে রাজ্য পুলিশ সবসময়ই বাধা দিচ্ছে বলে তিনি অভিযোগ করেছেন। রাজ্য পুলিশের অতিরিক্ত সুপার মর্যাদার পুলিশরাই মূলত বাধা তৈরি করছে বলেও তিনি উল্লেখ করেছেন। তাঁর ক্ষেত্রে এমন পরিস্থিতি বারবার তৈরি হচ্ছে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দাবি, "সাংবিধানিক পদ বিরোধী দলনেতা হিসেবে পশ্চিমবঙ্গ সরকারের কাছে বারবার আমি বাধার মুখে পড়ছি। আমার সমস্ত গতিবিধি রাজ্য সরকারের পুলিশ নিয়ন্ত্রণ করছে।"

উল্লেখ্য, বৃহস্পতিবার বিরোধী দলনেতা স্কুল-কলেজ খোলার দাবি নিয়ে বিকাশভবন অভিযান করেছিলেন। বিকাশভবনে শিক্ষা সচিবের সঙ্গে তিনি দেখা করতে চেয়েছিলেন। কিন্তু পথিমধ্যে তিনি পুলিশি বাধার মুখে পড়েন। তাঁর পথ আটকে দেওয়া হয় বলে তিনি অভিযোগ করেছেন। শুরু হয় পুলিশের সঙ্গে তর্কাতর্কি। অবশেষে বিকাশভবনের রাস্তায় তিনি অবস্থান বিক্ষোভে বসে পড়েন। তৈরি হয় ধুন্ধুমার কাণ্ড। এর আগেও নেতাই দিবসের দিন নেতাই যাওয়ার পথে বাধার মুখে পড়েছিলেন তিনি। এ নিয়ে কম জলঘোলা হয়নি। এই ঘটনাগুলির প্রেক্ষিতেই তিনি রাজ্যপালকে চিঠি দিলেন বলে সূত্রের খবর।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর স্পষ্ট দাবি, সাংবিধানিক অধিকার থাকা সত্ত্বেও তিনি রাজ্যের সর্বত্র অবাধে ঘুরে বেড়াতে পারছেন না। প্রতি মুহূর্তে কোথাও না কোথাও তিনি বাধার মুখে পড়ছেন। স্বাধীন, গণতান্ত্রিক দেশে যা কোনভাবেই কাম্য নয়, বলে তিনি উল্লেখ করেছেন। গোটা ঘটনায় রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনখড়ের হস্তক্ষেপ দাবি করেছেন তিনি।