স্থগিত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক, আদৌ পরীক্ষা হবে? জরুরী বৈঠক সোমবার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/05/2021   শেষ আপডেট: 15/05/2021 5:07 p.m.

কোভিডের জেরে গতবছরেও বহু টালবাহানার পরেও উচ্চমাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ করা যায়নি

সরকারি বুলেটিন অনুযায়ী, রাজ্যে শেষ ২৪ ঘণ্টা করোনাক্রান্ত হয়েছেন ২০ হাজার ৮৪৬ জন। সব মিলিয়ে এই মুহূর্তে রাজ্যে মোট করোনা আক্রান্ত হয়েছেন সাড়ে দশ লক্ষেরও বেশি মানুষ। সরকারি হিসেবে ১০,৭৩,৯৫৬ জন। রাজ্যে গত একদিনে করোনাক্রান্ত হয়ে ১৩৬ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে রাজ্যে করোনা সংক্রমিত হয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১২,৯৯৩ জন। কাল থেকে আগামী দুই সপ্তাহ লকডাউনের পথে রাজ্য। এই পরিস্থিতিতে কোনো ভাবেই পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলেই জানিয়ে দিয়েছে একাধিক পরীক্ষা কেন্দ্র।

এবার সেই পথে হেঁটে জুনে হচ্ছে না মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরে নতুন পরীক্ষাসূচি ঘোষণা করা হবে। শনিবার সাংবাদিক বৈঠক করে একথা জানিয়ে দিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা দেশ। রাজ্যেও প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। কাজেই বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে বাতিল করা হয়েছে একাদশ শ্রেণির পরীক্ষা। এবার স্থগিত হয়ে গেল রাজ্যের দুই বড় পরীক্ষা-মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক। মনে করা হচ্ছে, লকডাউন পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা নিতে পারবে না শিক্ষা দফতর। কারণ গণপরিবহণ বন্ধ থাকলে পরীক্ষাকেন্দ্রে সময় অনুযায়ী যাতায়াত করা সম্ভব নয়।

যদিও এদিন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, "মাধ্যমিক, উচ্চমাধ্যমিক নিয়ে শিক্ষামন্ত্রী কথা বলেছেন। জুন মাসে কোনও পরীক্ষা হবে না। শিক্ষা দফতর সংশ্লিষ্ট বিভাগের সাথে কথা বলে পরে টাইম ফ্রেম করবেন। তারপর নোটিফিকেশন করবেন।"

প্রসঙ্গত আগামী সোমবার ব্রাত্য বসু শিক্ষামন্ত্রকের দায়িত্ব নেবেন। সূত্রের খবর, এইদিন তিনি জরুরি বৈঠকও করবেন পর্ষদ এবং সংসদের সঙ্গে। সেখানেই সিদ্ধান্ত হবে পরীক্ষা হলেও তা কী ভাবে হবে। কেননা কোভিডের জেরে গতবছরেও বহু টালবাহানার পরেও উচ্চমাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ করা যায়নি।