SIT গঠনের দাবি রাজনৈতিক হিংসায় মৃতের পরিবারের, রাজ্যকে নোটিশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/05/2021   শেষ আপডেট: 18/05/2021 5:58 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

সুপ্রিম কোর্ট SIT গঠনে মতামত চেয়ে রাজ্যকে আজ নোটিশ পাঠিয়েছে

একুশে বাংলা বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Election) বিজেপিকে বড় ব্যবধানে পরাজিত করেছিল তৃণমূল কংগ্রেস (TMC)। আগামী ২ মে ফলপ্রকাশের পর তৃতীয়বারের মুখ্যমন্ত্রী হয় বাংলা মসনদে বসেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কিন্তু নির্বাচনী ফলাফল ঘোষণার পর রাজনৈতিক হিংসার ঘটনা বারংবার সামনে এসেছে। কিছুদিন আগে কলকাতা হাইকোর্টে এই বিষয় সংক্রান্ত মামলার শুনানি হয়। তবে এবার দেশের উচ্চতম আদালত সুপ্রিম কোর্ট (Supreme Court) রাজ্য সরকারকে ভোট পরবর্তী হিংসা নিয়ে একটি নোটিশ পাঠিয়েছে। এই নোটিশে নিহতদের পরিবারের SIT গঠনের দাবি নিয়ে রাজ্য সরকারের কি ভাবনা তা জানতে চাওয়া হয়েছে। আগামী কিছুদিনের মধ্যেই হলফনামা আকারে রাজ্য সরকারকে সুপ্রিম কোর্টকে জবাব দিতে হবে।

ভোটের ফলাফল বেরোনোর পর বাংলা জুড়ে একাধিক জায়গায় খুনের অভিযোগ ওঠে। ফলাফলের দিন রাতে পিটিয়ে খুন করা হয় কাঁকুড়গাছির বিজেপি কর্মী অভিজিৎ সরকারকে। এছাড়া ক্যানিং অঞ্চলে রাজনৈতিক সংঘর্ষের মাঝে পড়ে প্রাণ হারান হারান অধিকারী। তাদের পরিবার মৃত্যুর তদন্তের জন্য সিট গঠন করার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করে। সেই মামলার শুনানিতে আজ সুপ্রিম কোর্ট রাজ্যের সিদ্ধান্তের কথা জানতে চেয়েছে। প্রসঙ্গত, কলকাতা হাইকোর্টের রাজ্য সরকার দাবি করেছিল যে নিহতদের পরিবারের কথামত আইনি তদন্ত চলছে। এবারের সুপ্রিম কোর্টের নোটিশেও রাজ্য সরকার কি একই জবাব দেবে, সেটাই দেখার।