দেহরক্ষীর রহস্যমৃত্যু-সহ শুভেন্দুর বিরুদ্ধে ৫ মামলায় হাইকোর্টের পথেই হাঁটল সুপ্রিম কোর্ট, বহাল ‘রক্ষাকবচ’

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/12/2021   শেষ আপডেট: 13/12/2021 5:59 p.m.
-facebook

সুপ্রিম রায়ে স্বস্তিতে শুভেন্দু

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) বিরুদ্ধে ওঠা দেহরক্ষীর রহস্যমৃত্যু-সহ মোট ৫ টি মামলায় শুভেন্দুকে গ্রেফতারীর হাত থেকে একপ্রকার রক্ষাকবচ দিয়েছিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। তবে সেই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে (Supreme Court of India) যায় রাজ্য। তবে দেশের সর্বোচ্চ আদালতেরও রায় বহাল থাকল শুভেন্দুর পক্ষেই। যার জেরে বর্তমানে অনেকটাই স্বস্তিতে রাজ্যের বিরোধী দলনেতা।

উল্লেখ্য, শুভেন্দুর বিরুদ্ধে ওঠা প্রাক্তন নিরাপত্তারক্ষীর রহস্যমৃত্যু, নন্দীগ্রামে (Nandigram) মিছিল এবং তমলুকের পুলিশ সুপারকে (SP) হুমকি দেওয়া – এই তিনটি মামলা খারিজ করতে চেয়ে কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চে (Single bench) আবেদন জানান শুভেন্দু অধিকারী। হাইকোর্টে তিনি এও দাবী করেছিলেন যে, তার বিরুদ্ধে ওঠা সবকটি মামলাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তাঁর আবেদনের ভিত্তিতে বিচারপতি রাজশেখর মান্থা নির্দেশ দেন, কোনও মামলাতেই গ্রেফতার করা যাবে না শুভেন্দুকে। তাঁর বিরুদ্ধে নেওয়া যাবে না কোনও কড়া পদক্ষেপও।

সিঙ্গেল বেঞ্চের তরফে এমন রায় শোনার পর হাইকোর্টের ডিভিশন বেঞ্চেও (Division bench) যায় রাজ্য সরকার। সেখানেও শুনানির পর সিঙ্গেল বেঞ্চের রায়কেই বহাল রাখেন দুই বিচারপতি সুব্রত তালুকদার এবং কেসাং ডোমা ভুটিয়া। এরপরও থেমে না থেকে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। তবে সেখানেও আদালত সাফ জানিয়ে দিল, বজায় থাকছেই শুভেন্দুর ‘রক্ষাকবচ’। সুপ্রিম রায়ে যে যথেষ্ট স্বস্তিতে শুভেন্দু, তা বলাই বাহুল্য।