ফের ধাক্কা খেল বিজেপি, পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের আর্জি খারিজ করল সুপ্রিম কোর্টও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/02/2022   শেষ আপডেট: 25/02/2022 4:51 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

কলকাতা হাইকোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল বিজেপি

পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবি নিয়ে সুপ্রিম কোর্টেও ধাক্কা খেল বিজেপি। কেন্দ্রীয় বাহিনীর দাবি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। অর্থাৎ, বিগত পুরসভা নির্বাচনগুলির মতো রাজ্য নির্বাচন কমিশনই ঠিক সিদ্ধান্ত নেবে ১০৮ পুরসভার ভোট রাজ্য পুলিশ দিয়ে করানো হবে নাকি কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হবে। নির্বাচন কমিশন দপ্তর সূত্রে জানা যাচ্ছে কমিশন রাজ্য পুলিশ দিয়েই নির্বাচন করাতে আগ্রহী।

বিজেপির আর্জি খারিজ করে কলকাতা হাইকোর্টের দেওয়া রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট। গত বুধবার কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়, বাকি থাকা ১০৮ টি পুরসভার বাস্তব পরিস্থিতি খতিয়ে দেখে সেনা মোতায়েন নিয়ে লিখিত সিদ্ধান্তে আসতে হবে নির্বাচন কমিশনকে। হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে যায় বিজেপি। দ্রুত শুনানির আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চের কাছে আবেদন করেন বিজেপির আইনজীবী পরমজিৎ পটওয়ালিয়া।

শুক্রবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি ছিল। বুধবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছিল, পরিস্থিতি পর্যালোচনা করে যদি নির্বাচন কমিশন মনে করে তাহলে তারা কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে পারে। একইসঙ্গে নির্বাচন কমিশনকে জানানো হয় যদি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত না নেওয়া হয় সেক্ষেত্রে ভোটের দিন যেসব জায়গায় হিংসার ঘটনা ঘটবে তার জন্য রাজ্য নির্বাচন কমিশনার ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।