সুখবর, নভেম্বর থেকে রাজ্যে ফের চালু হতে চলেছে লোকাল ট্রেন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/10/2021   শেষ আপডেট: 29/10/2021 5:14 p.m.
By Arpan Sarkar - Own work, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=17605950

আপাতত ৫০ শতাংশ যাত্রী নিয়েই চলবে লোকাল ট্রেন

সমস্ত যানবাহন চালু হয়ে যাওয়া সত্ত্বেও রাজ্যে এতদিন ধরে বন্ধই ছিল লোকাল ট্রেন। আর তা নিয়ে ক্ষোভের অন্ত ছিল না নিত্যযাত্রীদের মধ্যে। যদিও শেষমেশ তাঁদের জন্য সুখবর। রাজ্যে ফের চালু হতে চলেছে লোকাল ট্রেন। শুক্রবার রাজ্য সরকারের তরফে নির্দেশিকা জারি করে জানানো হল, আগামী রবিবার অর্থাৎ ৩১ অক্টোবর থেকে রাজ্যে ফের গড়াবে লোকাল ট্রেনের চাকা। তবে আপাতত ৫০ শতাংশ যাত্রী নিয়েই চলবে লোকাল ট্রেন।

উল্লেখ্য, পুজোর সময় কলকাতা সংলগ্ন এলাকায় লোকাল ট্রেনের ক্ষেত্রে নিয়মকানুন কিছুটা শিথিল করেছিল। বাড়ানো হয়েছিল ট্রেনের সংখ্যাও। তবে তখনও সম্পূর্ণরূপে ট্রেন চলাচলের সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। এদিকে হাওড়া, শিয়ালদহ দিয়ে চালানো স্টাফ স্পেশাল ট্রেনগুলিতে ভিড় বাড়ছিল উত্তরোত্তর। তাই অবশেষে স্বাভাবিকভাবে লোকাল ট্রেন চালু করার অনুমতি দিল রাজ্য।

করোনা মহামারীর জেরে ২০২০ সালের ২১ মার্চ থেকে বন্ধ হয়ে যায় লোকাল এবং এক্সপ্রেস ট্রেনের সম্পূর্ণ পরিষেবা। তবে পরিস্থিতি কিছুটা হাতের নাগালে আসায় গত বছরের শেষের দিকে রাজ্যে ফের চালু হয় ট্রেন। যদিও কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বিধানসভা নির্বাচনের পর ফের লোকাল ট্রেন বন্ধ করতে বাধ্য হয় রাজ্য। অবশেষে প্রায় ৬ মাসের প্রতিক্ষার অবসান ঘটিয়ে ৩১ তারিখ থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে স্বাভাবিকভাবে চলবে লোকাল।