ভোটের মাঝে রেশন ব্যবস্থায় কড়া নির্দেশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/03/2021   শেষ আপডেট: 31/03/2021 12:09 p.m.
-

ভোটের মাঝে রমজান মাস পড়ায় রেশন ব্যবস্থায় কড়া নির্বাচন কমিশন

নির্বাচনের মধ্যে রেশনিং ব্যবস্থায় নয়া নির্দশিকা জারি করল নির্বাচন কমিশন। আগামী ১৪ এপ্রিল থেকে শুরু হচ্ছে রমজান মাস। এই সময় সাধারণত সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের বিশেষ সুযোগ সুবিধা দেওয়া হয়। তাঁদের উৎসবকে আরও সুন্দর করে তুলতে রাজ্য সরকারের তরফে রেশনে বিশেষ প্যাকেজের রেওয়াজ চলে আসছে। তবে এবারের রমজান পড়েছে বিধানসভা ভোটের মধ্যেই। তাই এই বছর রমজানে সরকার যাতে বিশেষ কোন ব্যবস্থা গ্রহণ করতে না পারে, সেদিকে নজর রেখে নির্বাচন কমিশন কড়া পদক্ষেপ নিয়েছে। সেখানে পরিষ্কার ভাবেই বলা হয়েছে, সরকারি নিয়ম মোতাবেক যা বরাদ্দ তাই বজায় থাকবে, নতুন কিছু সংযোজন বিয়োজন করা যাবে না বলে সূত্রের খবর।

রমজান মাস এলেই বর্তমান সরকার সংখ্যালঘুদের বিশেষ প্যাকেজ দিয়ে থাকেন। সাধারণত ১ কেজি ময়দা, ১ কেজি চিনি, ১ লিটার তেল এবং ছোলা দেওয়ার রীতি প্রচলিত। তবে রমজান মাসে এর অতিরিক্ত দেওয়ার চল রয়েছে। এবারের রমজান মাস নির্বাচনের মধ্যে পড়ায় সেই সুবিধা দেওয়া যাবে না বলে কমিশন সূত্রের খবর।

নির্বাচন কমিশন স্পষ্ট জানিয়েছেন, সরকার চাইলে বিশেষ কোন ব্যবস্থা গ্রহণ করতে পারবে না। তাহলে নির্বাচনী বিধিভঙ্গের দায়ে পড়তে হতে পারে। এমনকি এর মধ্যে রেশন তালিকায় নতুন কোন নাম সংযোজন বিয়োজন করতে পারবে না। এই নির্দেশিকা জারি হওয়ার পরই সরকারের তরফে সমস্ত রেশন দোকানে নির্দেশ পাঠানো হয়েছে। নির্বাচন চলাকালীন কমিশনের এই নির্দেশিকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষক একাংশ।