এবার থেকে খাদান থেকে তোলা বালি বিক্রি করবে রাজ্য সরকার, কিভাবে কিনবেন সাধারণ মানুষ?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/09/2021   শেষ আপডেট: 16/09/2021 7:04 a.m.
facebook.com/MamataBanerjeeOfficial

রাজ্য সরকারের নতুন নীতি প্রণয়নের ফলে, একদিকে যেমন দুর্নীতি কমবে, অন্যদিকে আবার রাজস্ব আদায়ের পরিমাণ বাড়বে বলে মনে করছেন মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী

এবার থেকে খাদান থেকে বালি তুলে নিজেই বিক্রি শুরু করবে রাজ্য সরকার। একটি পোর্টালের মাধ্যমে অনলাইনে বালি কেনার জন্য আবেদন করতে পারবেন সাধারন মানুষ। আবেদন গ্রাহ্য হলে এবং পেমেন্ট সবকিছু ঠিকঠাক হয়ে গেলে, ক্রেতার দোরগোড়ায় বালি পৌঁছে দেওয়া হবে রাজ্য সরকারের তরফ থেকে। পাশাপাশি জিপিএস ট্র্যাকিং করার পরিষেবাও থাকবে, যার দরুন দুর্নীতির কোন জায়গা থাকবেনা। খাদান থেকে বালি তোলা, গুদামে মজুদ করা, পরিবহন ব্যবস্থা এবং ক্রেতার কাছে পৌঁছে দেওয়া সবকিছু থাকবে রাজ্য সরকারের অধীনে। পাশাপাশি পুরো ব্যাপারটা হবে অনলাইনে। এর ফলে একদিকে যেমন রাজস্ব আদায়ের পরিমাণ বাড়বে, তেমনি বালি এবং ব্ল্যাক স্টোন নিয়ে দুর্নীতি কমবে রাজ্যে।

বালির মত ব্ল্যাক স্টোন উত্তোলনও এবারে মাইনিং এন্ড মিনারেলস ডেভলপমেন্ট কর্পোরেশনের অধীনে চলে আসবে বলে জানাচ্ছে রাজ্য সরকার। বুধবার নবান্নে ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন বোর্ডের বৈঠকে রাজ্যে শিল্প স্থাপনের জন্য যাবতীয় সমস্যার সমাধানে দ্রুত কাজ করার আদেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অর্থ, শিল্প এবং বিদ্যুত সহ বিভিন্ন দপ্তরের মন্ত্রীরা এখানে উপস্থিত ছিলেন। বৈঠকের পরে রাজ্য সরকারের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানিয়েছেন, অবৈধভাবে বালি তোলা থেকে অন্যান্য ক্ষেত্রে এতদিন যেমন পরিবেশ ক্ষতিগ্রস্ত হতো, তেমনি রাজ্য সরকারের বিশাল ক্ষতি হতো। এবারে এইসব সমস্যা মিটিয়ে দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিস্তারিত পরিকল্পনা করতে শুরু করেছেন।

খাদান থেকে বালি এবং ব্ল্যাক স্টোন তোলার সম্পূর্ণ ব্যাপারটি মাইনিং এন্ড মিনারেলস ডেভলপমেন্ট কর্পোরেশনের অধীনে চলে আসবে। ২০১৬ সালে একটি নীতি তৈরি করা হয়েছিল, যে নীতিতে সম্প্রতি বদল আনা হয়েছে। মুখ্য সচিব জানিয়েছেন, এবার থেকে পুরো বিষয়টি অনলাইনে হবে এবং ইতিমধ্যেই এর জন্য নির্দিষ্ট পোর্টাল তৈরি করে ফেলেছে রাজ্য সরকার। মুখ্য সচিব বলছেন, ' বালি খাদান পুরোটাই মাইনিং এন্ড মিনারেলস ডেভলপমেন্ট কর্পোরেশনের অধীনে রয়েছে। তাই খাদান থেকে তোলা বালি বিক্রি করতে পারবে রাজ্য সরকার। সেই বালি বিক্রি হবে একটি অনলাইন পোর্টালের মাধ্যমে এবং যে কেউ চাইলেই পোর্টালের মাধ্যমে বালি কিনতে পারেন। তার বাড়িতে বালি পৌঁছে দেওয়া হবে।'

তার সঙ্গেই তিনি জানিয়েছেন, কোথা থেকে কোথায় বালি নিয়ে যাওয়া হচ্ছে সেই বিষয়ের উপর সম্পূর্ণ নজরদারি রাখা হবে লরিতে থাকা জিপিএস এর মাধ্যমে। কারা এই বালি তুলবে সেই বিষয়ে ১৩ অক্টোবর একটি টেন্ডার ডাকা হবে। বালি তোলা, পরিবহন লরির চালান কাটা, এবং বালি পরিবহনের সমস্ত ব্যবস্থা পর্যবেক্ষণ করার সম্পূর্ণ প্রক্রিয়াটা হবে অনলাইনে। এর ফলে রাজস্ব ক্ষতি কম হবে, পাশাপাশি দুর্নীতি ঠেকানো সম্ভব হবে। অন্যদিকে, রাজ্য সরকারের মুখ্য সচিব জানিয়েছেন, দুর্গাপুর ব্যারেজের ড্রেজিংয়ের কাজ শুরু করার জন্য টেন্ডার ডাকতে চলেছে রাজ্য সরকার। রাজ্যের পুরুলিয়া এবং বাঁকুড়া অঞ্চলে যে সমস্ত ব্ল্যাক স্টোন পাওয়া যায় সেই সবকেই এবারে মাইনিং এন্ড মিনারেলস ডেভলপমেন্ট কর্পোরেশনের অধীনে নিয়ে আসা হচ্ছে। এবার থেকে এই বিষয়টিও সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে সামলানো হবে।