লাগামছাড়া সংক্রমণ রুখতে আংশিক লকডাউনের পথে রাজ্য?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/01/2022   শেষ আপডেট: 01/01/2022 6:21 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

সোমবার থেকে জারি হতে পারে কড়া বিধিনিষেধ

রাজ্যে ক্রমশ বেড়ে চলেছে করোনাক্রান্তের (Coronavirus) সংখ্যা। গতকাল রাজ্যে আক্রান্তের সংখ্যা ছিল সাড়ে তিন হাজার ছুঁই ছুঁই। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) আভাস (Kolkata News) অনুযায়ী, রাজ্যের লাগামছাড়া করোনা সংক্রমণ রুখতে বাংলায় ফের কড়া বিধিনিষেধ জারি করতে পারে রাজ্য সরকার (West Bengal Government)। তবে লকডাউনের পথে না হাঁটলেও বাংলায় ফের কড়া বিধিনিষেধ জারি করতে পারে রাজ্য সরকার।

চিকিৎসকদের মতে, এখনই সংক্রমণের গতিতে লাগাম টানতে না পারলে বিপদ অনিবার্য৷ শেষ দু’দিনের স্বাস্থ্য দফতরের বুলেটিনও জানান দিচ্ছে, কোভিডের ঢেউ উঠেছে রাজ্যে। এখনই তা সামলাতে পারলে, তৃতীয় ঢেউ অনিবার্য। তাই সংক্রমণ রুখতে আগামী ৩ জানুয়ারি থেকেই কিছুদিনের জন্য নয়া বিধিনিষেধের কথা জানানো হতে পারে বলেই খবর বিশেষ সূত্রের।

আংশিক লকডাউন ঘোষণা হলে সেক্ষেত্রে আগে স্কুল ও কলেজ, বার, রেস্তরাঁ, ক্লাব, সুইমিং পুল, সিনেমা হল, পার্কগুলি বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল৷ তবে পুরোপুরি বন্ধ করা হবে নাকি বিধিনিষেধ বাড়বে, সেই বিষয়টি রিভিউ পর্যায়ে রয়েছে বলেই খবর। এদিকে, ৩ জানুয়ারি থেকে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে স্টুডেন্স উইক পালনের যে পরিকল্পনা ছিল, তাও কার্যত বাতিলের পথে। পাশাপাশি ২ জানুয়ারি থেকে নতুন করে শুরু হতে চলা দুয়ারে সরকার কর্মসূচি স্থগিত রাখার জন্য জরুরি ভিত্তিতে জেলাশাসকদের আবেদন করা হয়েছে।

ইতিমধ্যে কলকাতা পুরসভা ৫-এর অধিক সংক্রামিত জায়গাগুলিকে কনটেনমেন্ট জোন ঘোষণা করেছে৷ ওই কনটেনমেন্ট জোনগুলিতে জিম ও সুইমিং পুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পুরসভা৷ জানা যাচ্ছে, আগামী সোমবার থেকে কলকাতা হাইকোর্টের সব মামলার শুনানিও ভার্চুয়ালি হবে।

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে জেলা ও মহকুমা স্তরে কন্ট্রোল রুম চালু করার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে ‘কোভিড ডেডিকেটেড’ স্বাস্থ্য পরিকাঠামোর উপরও নজর দিতে বলা হয়েছে। লোকাল ট্রেন আপাতত বন্ধ করার কোনও পরিকল্পনা না থাকলেও কীভাবে লোকালে ভিড় নিয়ন্ত্রণ করা যায়, সেই চেষ্টার পথেই প্রশাসন।