ডিএ মামলায় নয়া মোড়, এবার আদালতের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন রাজ্যের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/08/2022   শেষ আপডেট: 12/08/2022 5:22 p.m.
কলকাতা হাইকোর্ট

১৯ অগস্টের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ৩১ শতাংশ ডিএ মিটিয়ে দিতে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট

রাজ্য সরকারি কর্মীদের (State Government Employees) ডিএ (DA) মামলায় নয়া মোড়! কলকাতা হাইকোর্টের (Kolkata Highcourt) নির্দেশের পুনর্বিবেচনার আর্জি জানাল রাজ্য সরকার। গত মে মাসে কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ রায় দিয়েছিল, "আগামী তিন মাসের মধ্যে সরকারি কর্মীদের সকল বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দিতে হবে।" সেই মর্মে বৃহস্পতিবার একটি রিভিউ পিটিশন দাখিল করে রাজ্য।

কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশ, তিন মাসের মধ্যে বকেয়া ডিএ বা মহার্ঘ ভাতা রাজ্য সরকারি কর্মীদের মিটিয়ে দিতে হবে। একই সঙ্গে মন্তব্য করা হয়েছিল, ডিএ হল একজন কর্মচারীর মৌলিক অধিকার। সেই সময় প্রায় শেষ হতে চলল। আর মাত্র দিন দশেক বাকি আছে। এরই মধ্যে ফের কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হল রাজ্য। আগের নির্দেশ পুনর্বিবেচনার করার আর্জি জানিয়ে আদালতের দরজায় গেল নবান্ন।

জানা যাচ্ছে, বৃহস্পতিবার অনলাইনে রিভিউ পিটিশন জমা দেওয়ার কাজ সম্পন্ন করেছে রাজ্য সরকার। যদিও এখনও মানলাকারীদের নোটিস দেওয়া হয়নি। এরাজ্যের সরকারি কর্মীদেরও কেন্দ্রীয় হারে ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল। এমনকী, ৩ মাসের মধ্যে যাবতীয় প্রক্রিয়া শেষ করে ফেলারও নির্দেশ দেওয়া হয়েছিল মুখ্যসচিবকে। কিন্তু সেই নির্দেশ কার্যকর হয়নি কেন? হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠনগুলি। স্যাটের নির্দেশই বহাল রাখে আদালত। নির্দেশ, আগামী ১৯ অগস্টের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ৩১ শতাংশ ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা মহার্ঘ ভাতা (ডিএ) মিটিয়ে দিতে হবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে।