১৪.৫ কোটি টাকা আয়কর দিয়ে তালিকায় প্রথম পাঁচে সৌরভ, দিয়েছেন সঞ্জীব গোয়েঙ্কাকেও টেক্কা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/08/2022   শেষ আপডেট: 22/08/2022 10:32 a.m.
-

সেরা আয়কর দাতাদের তালিকায় রয়েছে তৃণমূল কংগ্রেসের মন্ত্রী জাভেদ খান এবং প্রাক্তন মন্ত্রী জাকির হোসেনের নামও

তৃণমূল নেতাদের একাংশ বসে রয়েছে কালো টাকার পাহাড়ের উপরে। আয়কর দপ্তর থেকে শুরু করে সিবিআই-এর তদন্তে যা যা উঠে আসছে তাতে শাসক দলের কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ এমনই। তবে মুদ্রার একটা উল্টো পিঠও রয়েছে যা হয়তো অনেকেরই অজানা। আয়কর দপ্তরের তথ্য বলছে, উপার্জনে টাকার অঙ্ক না লুকিয়ে বিপুল পরিমাণ আয়কর মেটানোর তালিকায় আছেন শাসক দলের নেতারা। গত অর্থবর্ষে যাঁরা অগ্রিম আয়কর জমা দিয়েছেন, তাঁদের মধ্যে সেরাদের একটি তালিকা প্রকাশ করেছে আয়কর দপ্তর। আর এই রাজ্যের সেই তালিকায় জায়গা করে নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার এক প্রাক্তন এবং বর্তমান মন্ত্রী। সেই তালিকায় নাম রয়েছে জাকির হোসেন (Jakir Hossain) এবং জাভেদ খানের (Javed Khan)।

২০২১ সালের বিধানসভা ভোটের আগে জাকির হোসেন ছিলেন পশ্চিমবঙ্গ বিধানসভার শ্রম দপ্তরের প্রতিমন্ত্রী। তবে তিনি এই মুহূর্তে একজন সাধারণ বিধায়ক। অন্যদিকে মন্ত্রী জাভেদ খান এখন বিপর্যয় মোকাবিলা দপ্তরের দায়িত্ব সামলাচ্ছেন। গত অর্থবর্ষে জাকির হোসেন আয়কর মিটিয়েছেন ১ কোটি ৫৬ লক্ষ টাকা। তালিকায় এই মুহূর্তে তার নাম ১৪৯ নম্বরে। অন্য দিকে জাবেদ খানের নাম রয়েছে ২১৮ নম্বরে। তিনি আয়কর বাবদ এবছর মিটিয়েছেন ৭৮ লক্ষ টাকা। আগের বছরে মাত্র ১০ লক্ষ টাকার আয় কর দিলেও এই বছরে ৭৮ লক্ষ টাকার আয় কর দিয়েছেন মন্ত্রী জাভেদ খান। তবে আয় অনেকটাই কমেছে জাকির হোসেনের। ২০২০-২১ অথবা সে তুলনায় ৩০ লক্ষ টাকা কম আয়কর জমা দিয়েছেন তিনি এবার।

তবে রাজনীতির জগত থেকে সরে এলে বাকিদের বিচার করলে সেরা কর যাতায়াতের তালিকায় উল্লেখযোগ্য উপস্থিতি কিন্তু রয়েছে ক্রিকেট তারকা সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly)। গত আর্থিক বছরে ১৪ কোটি ৫১ লক্ষ টাকা অগ্রিম কর বাবদ মিটিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। এক বছর আগে এই অঙ্ক ছিল ৮ কোটি ৮৩ লক্ষ টাকা। পশ্চিমবঙ্গের সেরাদের তালিকায় এই মুহূর্তে পঞ্চম স্থানে রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়। কোটিপতি বিজনেস টাইকুন সঞ্জীব গোয়েঙ্কাকে টেক্কা দিয়েছেন সৌরভ। এই বছরে সঞ্জীব গোয়েঙ্কার আয়করের অঙ্ক ১৩ কোটি ৭৬ লক্ষ টাকা।

রাজ্যের সেরা আয়কর দাদাদের তালিকায় বহুদিন পরে কোন বাঙালি প্রথম স্থান অধিকার করেছেন এবং তিনি হলেন অভিরূপ নাথ। এই অর্থবর্ষে ১৮ কোটি ১০ লক্ষ টাকা আয়কর দিয়েছেন তিনি। দপ্তরের খবর, সেরা ১০০ তালিকায় যাঁদের নাম থাকে সাধারণত তাঁরা বছরের পর বছর মোটা অঙ্কের কর দিয়ে থাকেন। তবে অভিরূপের এরকম কোন পুরনো ইতিহাস পাওয়া যায়নি। তবে আয়করদাতাদের তালিকায় সাধারণত রাজনৈতিক নেতা-নেত্রীদের অবস্থান খুব একটা বেশি থাকে না। সে দিক থেকে এবারের তালিকা অবশ্যই উল্লেখযোগ্য কারণ এবারে দুই নেতার নাম উঠে এসেছে এই তালিকায়। যদিও জাকির হোসেন এর আগেও মোটা অঙ্কের কর দিতেন। তবে এ তালিকায় নতুন মুখ জাভেদ খান।