কংগ্রেস সভাপতির পদ থেকে অবসর নিতে চলেছেন সোনিয়া গান্ধী!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/12/2020   শেষ আপডেট: 10/12/2020 9:07 p.m.
-

ইউপিএ চেয়ারম্যানের পদ থেকেও নিজেকে সরিয়ে নিচ্ছেন রায়বরেলির সাংসদ

এক দীর্ঘ রাজনৈতিক জীবনের ইতি টানতে চলেছেন সোনিয়া গান্ধী। কংগ্রেস সভাপতির পদ থেকে অবসর নিতে চলেছেন। আগামী বছর জানুয়ারী মাসেই সোনিয়া গান্ধীর পরিবর্তে নতুন সভাপতি নির্বাচন করবে কংগ্রেস। তবে এখনও সভাপতির পদে কে বসবেন তা নিয়ে জল্পনা চলছে। এক্ষেত্রে রাহুল গান্ধীর নাম সবার আগে এলেও তিনি দায়িত্ব নিতে রাজি নন। অন্যদিকে শুধু সভাপতির দায়িত্বই নয়, ইউপিএ জোটের নেতৃত্বও ছাড়তে চান সোনিয়া। ফলে নতুন চেয়ারম্যান হওয়ার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন শরদ পাওয়ার।

কংগ্রেসের আধিপত্য এখন আগের চেয়ে অনেক দুর্বল। আর রাহুল গান্ধীকেও মোদী বিরোধী একমাত্র মুখ হিসাবে মানতে পারছেন না এনডিএর শরিকেরা। ফলে ডিএমকে, এনসিপি, আরজেডির মতো একাধিক দলগুলি বর্তমানে নতুন কোনো নেতার নেতৃত্ব মানতে অস্বীকার করতে পারে। সেই দিক থেকে শরদ পাওয়ার চেয়ারম্যান হওয়ার দূরে এগিয়েই রয়েছেন।

এছাড়াও, সোনিয়া গান্ধীর পর সবচেয়ে পুরোনো সদস্য শরদ পাওয়ার। সমস্ত বিরোধী নেতাদের সঙ্গে তাঁর সম্পর্কও খারাপ না। বর্তমানে মহারাষ্ট্রে শিবসেনা কংগ্রেস-এনসিপির পরস্পর বিরোধী জোটও নিয়ন্ত্রণ করছেন। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও তিনি সুসম্পর্ক বজায় রেখেছেন। সবমিলিয়ে ইউপিএ চেয়ারম্যান হওয়ার সম্ভাব্য নামগুলির মধ্যে শরদ পাওয়ারের নামই শীর্ষ স্থানে।