করোনার তৃতীয় ঢেউ থেকে বাচ্চাদের বাঁচাতে ছোট হাসপাতালগুলোর পাশে বড় হাসপাতাল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/07/2021   শেষ আপডেট: 15/07/2021 10:31 p.m.
শিশুদের করোনা @pixabay

বড় হাসপাতালগুলির তরফ থেকে বেশ কিছু নতুন প্রযুক্তি এবং বিভিন্ন উন্নত মানের চিকিৎসা সামগ্রী ছোট হাসপাতালে পাঠানো হচ্ছে

করোনাভাইরাস এর তৃতীয় ঢেউ খুব তাড়াতাড়ি আছড়ে পড়তে চলেছে সারা ভারতে। এই পরিস্থিতিতে সবার আগে প্রয়োজন যেটা সেটা হল বাচ্চাদের সুরক্ষিত রাখা। করোনাভাইরাস এ ট্রেন্ড অনুযায়ী এই তৃতীয় ঢেউয়ে বেশ ভালো মতো আক্রান্ত হবে বাচ্চারা। এই কারণে বাচ্চাদের সুরক্ষা সবার আগে সুনিশ্চিত করতে হবে সকল হাসপাতাল এবং দেশের সম্পূর্ণ চিকিৎসার সিস্টেমকে। ইতিমধ্যেই এই ঢেউ সামলানোর জন্য সময় থাকতে পরিকাঠামো তৈরি করার ঘোষণা করে দেওয়া হয়েছে স্বাস্থ্য ভবন এর তরফ থেকে। জেলা এবং মফস্বলে অনেকেই স্থানীয় ছোটখাটো নার্সিংহোম এর উপর ভরসা করে থাকেন। কিন্তু, সব সময় এই সমস্ত ছোটখাটো নার্সিংহোমে বাচ্চাদের চিকিৎসার পরিবেশ থাকে না। করোনাভাইরাস এর তৃতীয় ঢেউয়ে যাদের শিশুরা আক্রান্ত হলেও সঠিক চিকিৎসা পায় তার জন্য ছোট এবং মাঝারি ১৮০০ নার্সিংহোম এবং হাসপাতালে শিশুদের জন্য আলাদা করে শয্যা তৈরি করা নির্দেশ দিয়েছে স্বাস্থ্য ভবন।

যাতে জেলার হাসপাতালে শিশুদের জন্য চিকিৎসা পরিস্থিতি থাকে, সেই জন্য সরাসরি নার্সিংহোম এবং হাসপাতালগুলোকে বেশ কিছু নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। একাধিক ছোট নার্সিংহোমে শিশুদের জন্য প্রয়োজনীয় ভেন্টিলেটর, অক্সিজেন সরবরাহের আধুনিক ব্যবস্থা নেই। যদি এই সমস্ত হাসপাতাল থেকে শিশুদের ফিরে না যেতে হয় সেই জন্য মিলিতভাবে ভেন্টিলেটর কেনার সিদ্ধান্ত নিয়েছে বেশ কিছু ছোট এবং মাঝারি নার্সিংহোম এবং হাসপাতাল। এই সমস্ত ছোট মাঝারি নার্সিংহোম এবং হাসপাতালের সংগঠনের চেয়ারম্যান শেখ আলহাজউদ্দিন বলেছেন, তারা করোনাভাইরাস এর তৃতীয় ঢেউয়ের মোকাবিলা যতটা পারছেন ছোট নার্সিংহোমগুলির পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন।

তবে শুধুমাত্র ছোট হাসপাতালগুলি নয়, রাজ্যের বিভিন্ন বড় হাসপাতাল এবং নার্সিংহোম শিশুদের চিকিৎসার জন্য ছোটখাটো হাসপাতালের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সেই সমস্ত ছোটখাটো হাসপাতাল বর্তমানে এই বড় হাসপাতালের সঙ্গে একসাথে মিলিত ভাবে কাজ করে করোনাভাইরাস এর তৃতীয় ঢেউ এর মোকাবিলায় অংশ নিয়েছে। প্রয়োজন পড়লে সেই সমস্ত ছোট নার্সিংহোমে একাধিক প্রয়োজনীয় সামগ্রী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে এই সমস্ত বড় হাসপাতাল। বিজ্ঞানীরা বর্তমানে জানাচ্ছেন করোনাভাইরাস এর তৃতীয় ঢেউয়ে সবথেকে বেশি আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে শিশুদের। এই আশঙ্কা যদি সত্যি হয় তাহলে জেলায় প্রয়োজনীয় শিশু চিকিৎসক এবং প্রশিক্ষণপ্রাপ্ত নার্সের অত্যন্ত প্রয়োজন। সেই জন্যও ছোট হাসপাতালগুলি বর্তমানে দ্বারস্থ হয়েছে বড় হাসপাতালের। অন্যদিকে, এই বড় হাসপাতালগুলিও ছোট হাসপাতালগুলি সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে করোনাভাইরাস এর তৃতীয় ঢেউয়ের সঙ্গে মোকাবিলায় সাহায্য করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে।