জাল নথিসহ বেআইনিভাবে ভারতে অনুপ্রবেশ, পুলিশের জালে ৬ বাংলাদেশি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/10/2021   শেষ আপডেট: 17/10/2021 10:11 a.m.

ব্যান্ডেল থেকে গ্রেফতার করা হয়েছে অনুপ্রবেশকারীদের

ফের একবার বেআইনিভাবে ভারতে অনুপ্রবেশের দায়ে গ্রেফতার হল ছ'জন বাংলাদেশি। হুগলীর ব্যান্ডেল থেকে গ্রেফতার করা হয়েছে সংশ্লিষ্ট ৬ জনকে। এদের সাথে থাকা সমস্ত পরিচয়পত্র ভুয়ো এমনকি জাল আধার কার্ড, প্যান কার্ড তৈরিতেও সিদ্ধহস্ত এই গোষ্ঠী। তবে কি উদ্দেশ্যে এই বেআইনিভাবে অনুপ্রবেশ, তা এখনো স্পষ্ট হয়নি। ছয় জনকে গ্রেফতার করেছে চন্দননগর পুলিশ কমিশনার এবং গতকাল বিকেলে তাদের তোলা হয়েছে চন্দননগর আদালতে। ইতিমধ্যেই জানানো হয়েছে, ওই ধৃত ছ'জনকে আপাতত সাত দিনের পুলিশি হেফাজতে থাকতে হবে।

পুলিশ সূত্রে খবর, ধৃত ৬ জন বেশ কিছুদিন আগেই বাংলাদেশ থেকে বেআইনিভাবে এদেশে প্রবেশ করে। ইতিমধ্যেই ব্যান্ডেলের একটি আবাসনে বসবাস শুরু করে দিয়েছিল তারা। তবে স্থানীয় বাসিন্দারা ওই ছ'জনকে সন্দেহের চোখে দেখতেন, তাই তারাই খবর দেন পুলিশে। তারপর থেকেই গোপনে ওই ছ’জনের উপর নজরদারি চলতে থাকে। এরপর গত শুক্রবার রাতে ব্যান্ডেল থানার পুলিশ আধিকারিক শের আলি মণ্ডল, উৎপল মল্লিক এবং সুদীপ মালিকের নেতৃত্বে গোপন অভিযান চলে ওই আবাসনে এবং সেখান থেকেই হাতেনাতে গ্রেপ্তার করা হয় সন্দেহভাজন ৬ জনকে। দীর্ঘক্ষণ ধরে জেরার পরে ধৃতরা স্বীকার করে তারা বাংলাদেশ থেকে বেআইনিভাবে ভারতে এসেছে। এদের কেউ পেট্রপোল, কেউ আগরতলা ও আবার কেউ ত্রিপুরা সীমান্ত দিয়ে ভারতে ঢুকেছে বেশ কিছুদিন আগে। এরা প্রত্যেকেই বাংলাদেশি এজেন্ট মারফত প্রবেশ করে এইদেশে। এখানে তারা হালিশহরের আকাশ দাস নামে এক ব্যক্তির সাথে যোগাযোগ রাখত। জিজ্ঞাসাবাদে আরও জানা গেছে, আকাশই এই চক্রের মাথা এবং তারই নিজের ফ্ল্যাটে ওই ছ'জনকে আশ্রয় দিয়েছিল।

চাঞ্চল্যকর এটাও যে এরা গোপনে ভুয়ো আধার, প্যান কার্ড তৈরিতে সক্ষম। এমনকি ভারতীয় ভোটার কার্ড ও পাসপোর্টও রয়েছে তাদের কাছে। তবে কি উদ্দেশ্যে তারা এই উপায়ে ভারতে প্রবেশ করেছে, খতিয়ে দেখছে পুলিশ।