বাংলায় বিজেপি রুখতে আলিমুদ্দিনে সীতারামের স্ট্র্যাটেজি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/01/2021   শেষ আপডেট: 04/01/2021 10:46 a.m.
সীতারাম ইয়েচুরি

কী উঠে আসছে বামেদের রাজ্য-কমিটির বৈঠকে?

গতদিন অর্থাৎ রবিবার থেকে আলিমুদ্দিনে শুরু হল বামেদের দুদিনের রাজ্য কমিটির বৈঠক। প্রধানত কেন্দ্রীয় সরকারের বিরোধীতায় সঠিক কর্মপরিকল্পনা গ্রহনের তাগিদে সিপিএমএর মুখপত্রের প্রতিষ্ঠা দিবসে প্রমোদ দাশগুপ্ত ভবনে বার্তা দিলেন সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারের কার্যকারিতা নিয়েও প্রশ্ন তোলেন তারা যেখানে বাম কংগ্রেসের জোটভিত্তিক ধর্মনিরপেক্ষতা নিয়েও এগিয়ে যাওয়ার হদিশ দেন বামকর্তারা।

যদিও জোট গঠনে একটু দেরি হয়েছে,তবে জোট প্রক্রিয়ায় জেলায় জেলায় কী ধরণের কর্মসূচি এগিয়েছে তাও নজর রাখা হবে। কেন্দ্রীয় সরকারকে ধাক্কা দিতে বাংলায় রুখতে হবে তাদের এবং একই সাথে শুধু মুখে বিরোধীতা নয়, কাজে করে না দেখালে রাজ্য সরকারও বিশ্বাসযোগ্যতা হারাবে এমনটাও বলেন সীতারাম। বিহারে মহাজোট ভালই সাফল্য পেয়েছিল তবে বাংলায় সেই পরিস্থিতি নেই তাও জানান তিঁনি। হিন্দুত্ববাদী ফ্যাসিস্ট সরকার বলে তোপ দাগেন কেন্দ্রকে এবং একইসাথে বলেন বাংলায় আরএসএস-বিজেপির প্রবেশ‌ কীভাবে তাও তাঁর জানা। দলবদলের প্রসঙ্গ উত্থাপন করে বলেন কেন্দ্র আর রাজ্যের মধ্যে কোনো তফাৎ নেই।

'বিকল্প নীতিতে' বিজেপিকে আটকানোর কথা বলেন এবং অর্থনীতি , কারখানা ও কর্মসংস্থানভিত্তিক আলোচনাও উঠে আসে এদিনের বৈঠকে যা থেকে কেন্দ্র-রাজ্য দুই-ই বিমুখ। রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রও উপস্থিত ছিলেন গতদিন।