মসনদে বসেই বন্ধু মোদিকে চিঠি পাক প্রধানমন্ত্রীর, দিলেন কাশ্মীর সমস্যা সমাধানের ইঙ্গিত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/04/2022   শেষ আপডেট: 17/04/2022 9:37 p.m.
শাহবাজ শরীফ ও নরেন্দ্র মোদী

ইমরান খানকে সরিয়ে শাহবাজ শরিফ পাক মসনদে বসেছেন

দায়িত্বে এসেই 'বন্ধু' ভারতের প্রধানমন্ত্রীকে চিঠি পাঠালেন শাহবাজ শরিফ। পিটিআই সূত্রে খবর, নরেন্দ্র মোদীকে লেখা সেই চিঠিতে নয়া পাক প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে শান্তি, সহযোগিতা এবং আর্থ-সামাজিক ক্ষেত্রে উন্নয়নের মতো বিষয়গুলো উল্লেখিত হয়েছে। ইমরান খানকে সরিয়ে শাহবাজ শরিফ পাক মসনদে বসেছেন। বসার পরপর‌ই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুভেচ্ছাবার্তা জানিয়েছিলেন শাহবাজকে। এবার চিঠিতে প্রতুত্তর পাঠিয়েছেন পাক প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুভেচ্ছাবার্তায় লিখেছিলেন, "শুভেচ্ছা! ভারত সর্বদাই প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার পক্ষে। সন্ত্রাসমুক্ত, শান্ত হোক পাকিস্তান। এমনটাই আকাঙ্খা ভারতের। আশা করি দুই দেশের মধ্যে সুসম্পর্ক বজায় থাকবে। উন্নয়নের চ্যালেঞ্জগুলি আমরা সম্পূর্ণ করতে পারব এবং দুই দেশের নাগরিকরাই সুখ-সমৃদ্ধিতে থাকতে পারবেন।" জবাবে শাহবাজ লিখেছেন, "অভিনন্দন বার্তার জন্য আপনাকে ধন্যবাদ। পাকিস্তান শান্তিপূর্ণ ও পারস্পরিক সহযোগিতার বন্ধনে বিশ্বাসী। জম্মু ও কাশ্মীরের মতো জম্মু সহ অমীমাংসিত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি অপরিহার্য। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানের লড়াইয়ের কথা সবাই জানে। এবার দুই দেশের মধ্যে শান্তি ও সামাজিক-অর্থনৈতিক উন্নতির দিকে মনোযোগ দেওয়া প্রয়োজন।"

প্রসঙ্গত উল্লেখ্য, গত সোমবার পাকিস্তানের ২৩ তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শাহবাজ শরিফ। মাঝরাতে আস্থাভোটে হেরে গিয়ে ক্ষমতাচ্যুত ইমরান খান পালিয়ে যান দেশ ছেড়ে। আর তারপর থেকেই যাবতীয় লাইমলাইট কেড়ে নিয়েছেন শাহবাজ। উল্লেখ্য, প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই হলেন শাহবাজ। দাদার মতোই পোড়খাওয়া দুঁদে ব্যক্তিত্ব তাঁর। এর আগে সামলেছেন গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদ আর এবার পাক মসনদে বসে নিজের ক্যারিশমা দেখাবেন তিনি।