করোনার জেরে পিছিয়ে যাচ্ছে মাধ্যমিক! মামলা দায়ের শিক্ষকদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/04/2021   শেষ আপডেট: 06/04/2021 3:46 p.m.

আগস্ট মাসের তিন তারিখ থেকে শুরু হতে চলেছে ২০২১-সালের মাধ্যমিক! এমনই পোস্ট সোশ্যাল মিডিয়ায়

ফের বাড়ছে করোনাক্রান্তের সংখ্যা। করোনার দ্বিতীয় ঢেউ-এ ফের কাবু হতে হচ্ছে গোটা বিশ্বকে। আর তার জেরেই পিছিয়ে যাচ্ছে মাধ্যমিক পরীক্ষার দিন! এই খবর প্রকাশ্যে আসতেই তোলপাড় সোশ্যাল মিডিয়া থেকে পড়ুয়াদের অধিকাংশ। তবে এ খবর আদতে মিথ্যে, এক প্রকার ভুয়ো খবরের জেরেই ভেসেছে গোটা সোশ্যাল মিডিয়া। এরপরেই স্পষ্ট করে পর্ষদের তরফে জানিয়ে দেওয়া হয়, তাদের তরফে পরীক্ষা নিয়ে কোনও নির্দেশিকা আদৌ জারি করা হয়নি। তবে কোন উদ্দেশ্যে কারা এই খবর ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি করার চেষ্টা করেছিল, তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়ে যাচ্ছে।

এরপরেই শিক্ষক সংগঠনের একাংশের দাবি, এই পোস্টের রহস্য উদঘাটন করতে সাইবার ক্রাইমে অভিযোগ দায়ের করা হয়েছে। এই ঘটনার পুনরাবৃত্তি আটকাতে কড়া ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে শিক্ষকদের একাধিক সংগঠন। এই ঘটনা উদ্বেগজনক বলেই অভিমত শিক্ষকদের। তদন্ত করে চক্রের হদিশ বের করতে পুলিশের কাছে যাওয়ার দাবি জানিয়েছে অল পোস্ট গ্র‌্যাজুয়েট অ্যাসোসিয়েশন, সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেস-এর মতো গুরুত্বপূর্ণ শিক্ষক সংগঠনগুলি।

উল্লেখ্য, শনিবার সোশ্যাল মিডিয়ায় মধ্যশিক্ষা পর্ষদের নামে একটি নির্দেশিকা ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। যা ভুয়ো, যার সাথে কোনো যোগসূত্র নেই পর্ষদের। সেই পোস্টেই লেখা ছিল, "আগস্ট মাসের তিন তারিখ থেকে শুরু হতে চলেছে ২০২১-সালের মাধ্যমিক। শেষ হবে ১২ আগস্ট।”

এরপরেই শিক্ষক এবং পড়ুয়া উভয়ের মধ্যেই হতাশার সৃষ্টি হয়। একদিকে তারা গতবছর করোনার জেরে গৃহবন্দি থেকে বিদ্যালয়ের শিক্ষা থেকে বঞ্চিত ছিল, এবছরেও ফের করোনার প্রকোপ বাড়তেই জীবনের প্রথম বোর্ডের পরীক্ষা নিয়ে ফের উদ্বেগের মুখে।