আবারও স্কুলে চালু হবে অষ্টম-দ্বাদশ শ্রেণীর পঠনপাঠন : মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/01/2022   শেষ আপডেট: 31/01/2022 5 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

পঞ্চম থেকে সপ্তম শ্রেণীর জন্য পাড়ায় পাড়ায় পাঠশালা চালু করার নিদান দিতে দেখা গেল মুখ্যমন্ত্রীকে

অবশেষে রাজ্যে খুলছে স্কুল, কলেজ, ইউনিভার্সিটি। সাংবাদিক বৈঠকে এমনই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ৩ ফেব্রুয়ারি থেকে চালু হবে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর পঠনপাঠন। সেইসাথে পঞ্চম থেকে সপ্তম শ্রেণীর জন্য পাড়ায় পাড়ায় পাঠশালা চালু করার নিদান দিতে দেখা গেল মুখ্যমন্ত্রীকে।

তবে শুধু স্কুল, কলেজই খুলছে এমন নয়, ছাড় দেওয়া হচ্ছে আরও বেশ কিছু পরিষেবাতেও। এদিন বৈঠকে ৭৫ শতাংশ ধারনক্ষমতা নিয়ে রাজ্যের সুইমিং পুলগুলি খুলে দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। সেই সাথে জানালেন, ৭৫ শতাংশ দর্শক নিয়ে খুলবে সিনেমা হলও। খুলে দেওয়া হবে রাজ্যের পার্কগুলিও। পাশাপাশি ১৫ ফেব্রুয়ারি থেকে চালু হবে দুয়ারে সরকার (duare sarkar)। আগামীকাল থেকে পাড়ায় পাড়ায় সমাধানের কাজও চালু হবে বলেই ঘোষণা মুখ্যমন্ত্রীর।

অফিস কাছারির ক্ষেত্রেও এবার কর্মচারীর সংখ্যা বাড়াতে উদ্যোগী রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর নির্দেশ, এবার থেকে ৭৫ শতাংশ কর্মী নিয়ে চালু করতে হবে সরকারি এবং বেসরকারি অফিস। তবে মিছিল, সভায় পুরনো নিয়মই বজায় থাকবে বলেন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সর্বাধিক ২০০ জনকে নিয়েই করা যাবে জনসভা। সেইসাথে এবার থেকে নাইট কার্ফু (night curfew) শুরুর সময় রাত ১০টার পরিবর্তে রাত ১১টা করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি আরও জানান, এবার থেকে স্বাভাবিক হবে দিল্লি (Delhi) এবং মুম্বাই (Mumbai) থেকে কলকাতায় বিমান চলাচল। যদিও কলকাতা-ব্যাঙ্গালুরু বিমান চলাচলে বহাল থাকছে কড়াকড়ি। আগামীকাল থেকে ১৫ দিনের জন্য চলবে এই নয়া নিয়মকানুন।