গাছতলায় পাঠশালা! নতুন বছরে নতুন বই পড়ি, অভিনব উদ্যোগ শিক্ষকের

রাজকুমার গিরি
প্রকাশিত: 07/01/2022   শেষ আপডেট: 07/01/2022 2:31 p.m.
গাছতলায় পাঠশালা https://www.facebook.com/beryl.banerjee

স্কুল বন্ধ তো কী হয়েছে! কোভিড বিধি মেনে গাছতলায় ক্লাস নিলেন ধুবুলিয়ার শিক্ষক

দিন কয়েক আগেই তিনি এক ফেসবুক পোস্টে জানিয়েছিলেন, "নতুন বছরে নতুন বইগুলোর সাথে বাচ্চাদের একটু পরিচিতি ঘটুক এটুকুই চাই।" আর তিনি ঘরে বসে থাকতে পারেননি। নিজের পেশার তাড়নায়, পড়াশোনা থেকে ক্রমশ দূরে চলে যাওয়া বাচ্চাগুলোর মুখের দিকে তাকিয়ে আর স্থির থাকতে পারেননি। তাই স্কুল বন্ধ থাকলেও গাছতলায় খুলে বসলেন অভিনব পাঠশালা। উদ্দেশ্য, কেবল একটুখানি নতুন বইগুলোর সাথে পরিচিতিকরণ।

তিনি ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়। নদিয়ার ধুবুলিয়ার বিদ্যাসাগর বিদ্যাপীঠ প্রাথমিক বিদ্যালয়ের সহ-শিক্ষক। করোনা পরিস্থিতির বাড়বাড়ন্তে ফের বন্ধ স্কুলের পঠন-পাঠন। আর প্রাথমিক বিদ্যালয়ের পঠন-পাঠন তো শুরুই করা যায়নি। আর কতদিন? পড়ুয়ারা আর কতদিন শিক্ষা থেকে বঞ্চিত হবে? এই প্রশ্ন বছর চল্লিশের এই শিক্ষককে স্থির রাখতে পারেনি। তাই কোভিড-বিধি মেনে খোলা স্থানে বাগানের ভেতর গাছতলায় খুলে বসেছেন অভিনব পাঠশালা। আগেই তিনি বলেছিলেন, "ছোটোবেলায় আমিও ওরকম চটের আসন নিয়ে ইস্কুলে যেতাম। আমি তাদের পড়াবো। এর সাথে বিদ্যালয়ের কোনোও সম্পর্ক নেই। কোনো টাকা পয়সাও লাগবে না।"

দিন কয়েক আগেই তিনি তাঁর পরিকল্পনার কথা জানিয়েছিলেন। আর গতকাল থেকেই শুরু হয়েছে সেই অভিনব পাঠশালার পঠন-পাঠন। শুরুতেই অভাবনীয় সাফল্য। উৎসাহ নিয়ে পড়তে এসেছে অনেক পড়ুয়া। কেবল তাঁর স্কুলের পড়ুয়া নয়, সেই স্কুলের প্রাক্তন পড়ুয়ারাও এসেছে তাদের প্রিয় মাস্টারমশাইয়ের কাছে পাঠ নিতে। তিনি নিজেই জানিয়েছেন সে কথা। বলেছেন, "আমার স্কুলের প্রাক প্রাথমিক শ্রেণী থেকে চতুর্থ শ্রেণী পর্যন্ত ৪১ জন এবং আমার স্কুলের আমারই প্রাক্তন ছাত্র ছাত্রী যারা এখন ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত পড়ছে এমন আরও ৫ জন। এই মোট ৪৬ জন। ছোটো ছোটো ছবিগুলোতেই বোঝা যাচ্ছে বাচ্চারা বা তাঁদের অভিভাবক অভিভাবিকারা কী চাইছেন।"

"শিক্ষা আনে চেতনা, তাই সবার জন্য শিক্ষা" শিক্ষক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়ের এমন অভিনব উদ্যোগ সত্যই সমাজের কাছে এক নতুন দৃষ্টান্ত। গত ২ বছর ধরে গোটা বিশ্বে করোনা অতিমারীর কারণে যে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পড়ুয়াদের মন। ঘরবন্দি জীবনে পাঠের অপ্রতুল পরিবেশ তাদের জীবনে এক গভীর, প্রচ্ছন্ন শূন্যতা তৈরি করেছে। শিক্ষার্থী-শিক্ষকের নৈকট্যে প্রধান বাধা এই অতিমারী। এমন অবস্থায় পড়ুয়াদের মানসিক গঠন বদলে যাচ্ছে, একথা অধিকাংশ মনোবিদ বলছেন। আর এমন পরিস্থিতিতে শিক্ষক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়ের এই অভিনব পাঠশালার উদ্যোগে খুশি ধুবুলিয়ার কচি কচি পড়ুয়াদের মুখগুলি। আর তাদের প্রিয় মাস্টারমশাই ধন্যবাদ জানিয়েছেন, "কৃতজ্ঞতা না জানিয়ে পারছি না আমার বাচ্চার অভিভাবক অভিভাবিকাদের, তাঁদের সহযোগিতা এবং আন্তরিকতায় আমি মুগ্ধ।"