এবার কলকাতা টু শিলিগুড়ি সরকারি বাসে, এসি ভলভো বাসের পরিষেবা চালু করছে SBSTC

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/05/2022   শেষ আপডেট: 08/05/2022 6 p.m.
instagram.com/kolbusopedia

মে মাস থেকেই এই পরিষেবা চালু হবে

এবার আর ট্রেনের রিজার্ভেশনের ঝক্কি নয়। কলকাতা থেকে এক বাসে করে সোজা উত্তরবঙ্গের দোরগোড়ায় পৌঁছে যেতে পারবেন আপনিও‌। গরমে তেঁতেপুড়ে শিয়ালদহ বা হাওড়া না গিয়ে বরং ধর্মতলা থেকে এসি বাসে চেপে সফর করার সুযোগ করে দিচ্ছে এসবিএসটিসি অর্থাৎ দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। মে মাস থেকেই এই পরিষেবা শুরু করতে চায় তারা। এর আগে কলকাতা থেকে দক্ষিণের জেলাগুলোতে পরিষেবা দিত এসবিএসটিসি। উত্তরবঙ্গের জেলাগুলোতে পরিষেবা দিত এনবিএসটিসি অর্থাৎ উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। তবে এবার সরকারি বাস পরিষেবা বৃদ্ধির তাগিদে শিলিগুড়ি পর্যন্ত নতুন করে বাস পরিষেবা চালু করা হবে।

দক্ষিণবঙ্গ পরিবহণ নিগমের চেয়ারম্যান সুভাষ মণ্ডল জানালেন, "ধর্মতলা থেকে শিলিগুড়ি টানা ভলভো এসি বাসে করে সফর করতে পারবেন যাত্রীরা। এছাড়া আসানসোল, বর্ধমান, বাঁকুড়া থেকেও শিলিগুড়ি পর্যন্ত বাস চালু করতে চলেছে এসবিএসটিসি। তবে সেগুলি হবে নন এসি।" গরমের সময় উত্তরবঙ্গে পর্যটকদের ঢল নামে প্রতিবছর। আসলে দাবদাহের জ্বালা মেটাতে পাহাড়ের থেকে ভালো দাওয়াই আর কি! ফলে এই বাস পরিষেবা পর্যটকমহলে যে ব্যপক সাড়া ফেলবে, তা বলাই বাহুল্য।

চেয়ারম্যানের কথায়, "ডিজেলের দাম বৃদ্ধির জেরে গাড়ি চালানো যথেষ্ট ব্যয়বহুল। তবু খরচে রাশ টেনে সাধারণ মানুষকে স্বাভাবিক পরিষেবা দেওয়া হচ্ছে। আমরা কলকাতাসহ চার জেলা থেকে শিলিগুড়ি পর্যন্ত বাস পরিষেবা চালু করছি। এছাড়াও অণ্ডাল বিমানবন্দর থেকে ইলেক্ট্রিক বাস চালানোর পরিকল্পনা রয়েছে।" এবার ভালো পরিষেবার পাশাপাশি আয় বৃদ্ধিতেও বদ্ধপরিকর বাস কর্তৃপক্ষ। এইজন্য‌ই কন্ডাকটারদের সচেতন থাকার নির্দেশ দেওয়া হবে, যেন প্রত্যেক যাত্রীর টিকিট চেকিং করা হয়। পাশাপাশি গাড়ির চেকিংও বাড়ানো হবে। পরিষেবা শুরু করার আগে ইতিমধ্যেই কয়েকটি বাস রুটের সমীক্ষা করা হচ্ছে বলে খবর।