১৫ নভেম্বরে তিন দিনের রাজ্য সফরে বাংলায় আসছেন আরএসএস প্রধান মোহন ভগবত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/10/2021   শেষ আপডেট: 05/10/2021 9:36 p.m.
মোহন ভাগবত facebook.com/RSSOrg

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের পর এই প্রথম রাজ্যে আরএসএস প্রধান

২০১৯ সালের অগাস্ট থেকে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের আগে পর্যন্ত এরাজ্যে পাঁচবার পা ফেলেছিলেন আরএসএস প্রধান মোহন ভগবত। তবে বিপুল মার্জিনে তৃণমূল কংগ্রেসের জয়লাভের পর এই প্রথম বাংলায় আসতে চলেছেন ভাগবত।

সূত্রের খবর, আগামী ১৫ নভেম্বর এরাজ্যে আসবেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের প্রধান। মোট তিন দিনের কর্মসূচী নিয়ে তিনি আসবেন এরাজ্যে। সফর চলাকালীন রাজ্য সঙ্ঘের ছয়টি কার্যবিভাগের কর্মকর্তার সাথে বৈঠক করবেন তিনি। সেখানে বিধানসভা নির্বাচনের ধ্বস নিয়েও আলোচনা করবেন তিনি। সূত্রে পাওয়া খবর অনুযায়ী, কলকাতাতে এসে ভাগবতের অস্থায়ী ঠিকানা হবে মানিকতলার কেশব ভবন। উল্লেখ্য, উত্তর কলকাতার মানিকতলায় অভেদানন্দ রোডের উপর এই এই বাড়িটি হল আরএসএস-এর আঞ্চলিক সদর দফতর।

জানা গিয়েছে, তাঁর তিন দিনের সফরে আরএসএস স্বীকৃত বিভিন্ন সংগঠনের প্রধানদের সঙ্গে দেখা করবেন মোহন ভাগবত। শুধু প্রধানরাই নয়, তাঁর সাক্ষাতের তালিকায় আছেন গ্রামাঞ্ছলে সঙ্ঘের বিভন্ন কাজে নিযুক্ত তরুণ কর্মী থেকে শুরু করে সামাজিক কর্মী এমনকি বিজ্ঞানী এবং শিক্ষাবিদরাও।

আগের পাঁচবারের তুলনায় এবারে ভাগবতের বঙ্গ সফর অনেকটাই আলাদা। নির্বাচনের আগে ২০০ প্লাসের আত্মবিশ্বাস ভেঙে গুঁড়িয়ে গেছে বিজেপির। তার ধাক্কা যে আরএসএস-এর উপরেও সমান প্রভাব বিস্তার করেছে, সে কথা বলার অবকাশ রাখে না। তার উপর নির্বাচনে বিজেপির মুখ থুবড়ে পড়ার পর থেকেই রাজ্যে শুরু হয়েছে দলবদলের দ্বিতীয় ঢেউ (প্রথমটি, ‘সুনার বঙ্গালের’ আশায় তৃণমূল থেকে বিজেপিতে, দ্বিতীয়টি, ‘মোহভঙ্গ’ হয়ে বিজেপি থেকে তৃণমূলে ‘ঘরওয়াপাসি’)। শুধু আয়ারাম-গয়ারামরাই নয়, বিজেপি ছেড়ে তৃণমূলে নাম লিখিয়েছে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়র মতো ব্যক্তিত্ব। এমতাবস্থায়, মোহন ভাগবতের বঙ্গ সফর সাংগঠনিক রাজনীতির প্রেক্ষাপটে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করেন রাজনীতি বিশেষজ্ঞরা।