বাংলায় রেকর্ড সংক্রমণ, এনআরএস থেকে আমরি হাসপাতালে নেই বেড, উদ্বেগে চিকিৎসকেরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/04/2021   শেষ আপডেট: 12/04/2021 7:30 p.m.

রাজ্যে প্রায় প্রতিদিন নিজের রেকর্ড ভাঙছে করোনা

বাংলায় এক দিনেই রেকর্ড সংক্রমণ! গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ৯০৪ জন, এখনও পর্যন্ত করোনায় মোট মৃত ১,৭০,২০৯। গত ২৪ ঘণ্টায় দেশে ১,৬৮,৯১২ জন নতুন করোনা আক্রান্তের হদিশ মিলেছে। ভারতে করোনা মহামারী শুরু হওয়া থেকে এটাই একদিনে সর্বাধিক সংক্রমণ! তবুও নেই সাবধানতা, নেই সচেতনতা। ভ্যাকসিন আসায় আরও অসাবধানতা জনসাধারণের মধ্যে, তবুও ভ্যাকসিনের মেয়াদ, কার্যকারিতা সবটাই প্রশ্নের মুখে। এদিকে ফের গত বছরের মতোন সমস্ত হাসপাতাল, নার্সিংহোমে মিলছে না বেড। হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এদিকে করোনাকে উপেক্ষা করেই প্রধানমন্ত্রী থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী সহ একাধিক নেতা-নেত্রীরা মেতে উঠেছে গণতন্ত্রের উৎসবে। নেই করোনার পরোয়া, এই মুহুর্তে ভোট বন্ধ করা যাবেনা, সাফ জানিয়েছেন মুখ্যমন্ত্রী স্বয়ং। নেই সর্তকবানী, করোনাক্রান্তের সংখ্যা লাখ পেরোলেও দিব্যি চলছে গণপরিবহন ব্যবস্থা। এদিকে পরিসংখ্যান বলছে শেষ মুহূর্তে হাতে গোনা কয়েকটা ফাঁকা বেড রয়েছে হাসপাতালে। নেই পরিকাঠামো, নেই বেড! এই মুহূর্তে আরজিকর মেডিক্যাল, ডিসান ও আমরি হাসপাতাল, পিয়ারলেস ও বেলভিউ হাসপাতাল, এমআর বাঙুর, এনআরএস, কলকাতা মেডিক্যাল, বেলেঘাটা আইডি সর্বত্রই কোনো বেড নেই!

শুধু সংক্রমণ নয়, লম্বা হচ্ছে করোনার মৃত্যু মিছিল facebook.com/joaoazevedolins

তবে কে শোনে সে কথা! একদিকে জনপ্রতিনিধিদের প্রচারে থিকথিকে ভীড়ে আমজনতা, অন্যদিকে চৈত্র সেলের পয়লা বৈশাখের বাজারে আমজনতা। আর তাতেই পাল্লা ভারী করোনাক্রান্তের। ভোটবঙ্গে অনেকদিন ধরেই চোখ রাঙাচ্ছিল করোনার ঊর্ধ্বমুখী গ্রাফ। কিন্তু এবার যেন তার সব সীমা ছাড়াতে শুরু করেছে। রাজ্যে প্রায় প্রতিদিন নিজেই নিজের রেকর্ড ভাঙছে করোনা। 

এখনও পর্যন্ত ভারতে মোট করোনা পজিটিভ কেসের সংখ্যা ১ কোটি ৩৫ লাখেরও বেশি। মোট করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্বে দ্বিতীয় স্থানে ভারত। তবে, বর্তমানে করোনা চিকিৎসাধীনের সংখ্যার নিরিখে ভারতের স্থান চতূর্থ। তবে বেড না থাকলে চিকিৎসা পাবেন কী করে? বারংবারই চিকিৎসকেরা সাবধান করেছে, করোনার প্রথম ঢেউয়ের চেয়ে আরও বেশি ভয়ঙ্কর করোনার দ্বিতীয় ঢেউ।

এই ভাবেই দারিদ্রের সংখ্যা আরো বাড়বে।

রবিবার স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে আক্রান্ত ৪ হাজার ৩৯৮ জন। সংক্রমণের হারে রাজ্যে শীর্ষে কলকাতা। গত ২৪ ঘণ্টায় কলকাতায় আক্রান্ত ১ হাজার ১০৯। করোনা সংক্রমণে দ্বিতীয় স্থানে উত্তর ২৪ পরগনা। গত ২৪ ঘণ্টায় উত্তর ২৪ পরগনায় আক্রান্ত ১ হাজার ৪৭। দক্ষিণ ২৪ পরগনায় নতুন করে আক্রান্ত ২৮৮। গত ২৪ ঘণ্টায় হাওড়ায় আক্রান্ত ২৯৩। হুগলিতে নতুন করে আক্রান্ত ২১০। রাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনার বলি ১০। কাজেই, নিজের নিছক চলাফেরাতে একটু রাশ টানলে, এখনও বাঁচতে পারেন আপনি। সাবধানে থাকুন, আতঙ্কে নয়।