ত্রাণ, উদ্ধারকার্য এবং ক্ষতিপূরণের দাবি নিয়ে বানভাসিদের পথ অবরোধ, তীব্র যানজট দীঘা জাতীয় সড়কে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/10/2021   শেষ আপডেট: 25/10/2021 3:27 p.m.
১১৬বি জাতীয় সড়কে পথ অবরোধ ~ নিজস্ব চিত্র

কলকাতা এবং দীঘা সংযোগকারী এই অত্যন্ত গুরুত্বপূর্ণ জাতীয় সড়কের উপরে তীব্র যানজটে নাকাল সাধারণ মানুষ

পূর্ব মেদিনীপুরের বন্যা পরিস্থিতি নিয়ে গ্রামবাসীদের অসন্তোষ আরো চরমে। কিছুদিন আগে ঘটা অতিবৃষ্টির কারণে তৈরি হওয়া বন্যা পরিস্থিতি নিয়ে শাসক দল এবং দামোদর ভ্যালি কর্পোরেশন এর মধ্যে দ্বন্দ্ব চরমে উঠেছিল। দীর্ঘ বেশ কয়েকদিন ধরে জলের তলায় ছিল পূর্ব মেদিনীপুর পটাশপুর, বাজকুল সহ বিভিন্ন এলাকা। এই বন্যায় আবারও ম্যান মেড তথ্য খাড়া করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। একটি বেসরকারি সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ঝাড়খন্ড সহ বিস্তীর্ণ এলাকায় অত্যধিক বৃষ্টির কারণে রাজ্য সরকারকে না জানিয়ে রাত্রের দিকে দামোদর ভ্যালি কর্পোরেশন অনেকটা জল ছেড়ে দিয়েছিল। এর ফলে রীতিমতো বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরের বিস্তীর্ণ এলাকায়।

তার মধ্যে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল পূর্ব মেদিনীপুরের কয়েকটি এলাকা, যার মধ্যে উল্লেখযোগ্য হলো দীঘা নিকটবর্তী বাজকুল। বারংবার বন্যার কারণে পূর্ব মেদিনীপুরের বিস্তীর্ণ এলাকার মানুষের মধ্যে তৈরি হয়েছিল ক্ষোভ, যার বহিপ্রকাশ ঘটল আজ। পূর্ব মেদিনীপুরের বাজকুল এলাকার বিক্ষুব্ধ জনতা এদিন পথ অবরোধ করে তাদের ক্ষোভ প্রদর্শন করলো। ১১৬ বি জাতীয় সড়কের একটা বড় এলাকা জুড়ে পথ অবরোধ করল স্থানীয় গ্রামবাসীরা। তাদের দাবি ছিল, রাজ্য সরকার এবং স্থানীয় প্রশাসনের তরফ থেকে তাদেরকে নিয়ে ভাবার তাদের কাছে সময় থাকেনা।

তাই বানভাসিদের ত্রাণ, উদ্ধারকার্য এবং উপযুক্ত ক্ষতিপূরণের দাবি নিয়ে দীঘা এবং কলকাতাকে সংযোগকারী ১১৬বি জাতীয় সড়কের দেড় ঘণ্টার পথ অবরোধ সংঘটিত করল তারা। যার জেরে রীতিমতো তীব্র যানজট দীঘা এবং কলকাতার মধ্যবর্তী রাস্তায়। তীব্র যানজটের কারণে নাকাল হলেন সাধারণ যাত্রীরা। পাশাপাশি যারা দীঘা বেড়াতে যাচ্ছিলেন, তাদেরকেও তীব্র সমস্যার সম্মুখীন হতে হলো। অবশেষে স্থানীয় প্রশাসনের মধ্যস্থতায় কিছুটা স্বাভাবিক হয়েছে ১১৬বি জাতীয় সড়কের পথ অবরোধ পরিস্থিতি।