Post Poll Violence : হাইকোর্টের নির্দেশের ২৪ ঘন্টার মধ্যেই ৪ টি বিশেষ দল গঠন করল CBI

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/08/2021   শেষ আপডেট: 20/08/2021 12:05 p.m.
-

৪ টি দলে ২৪ জন উচ্চপদস্থ সিবিআই অফিসার

ভোট পরবর্তী হিংসা (Post Poll Violence) মামলায় হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশের ২৪ ঘন্টার মধ্যেই বিশেষ দল গঠন করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (CBI)। সূত্রের খবর, প্রতিটি তদন্তকারী দলের নেতৃত্বে থাকছেন একজন করে জয়েন্ট ডিরেক্টর পদ মর্যাদার আধিকারিক। এই দলগুলির উপর তত্ত্বাবধান চালাবেন একজন অতিরিক্ত ডিরেক্টর পদ মর্যাদার আধিকারিক। চার দলে মোট ২৪ জন আধিকারিক রয়েছেন বলে জানা গিয়েছে। দায়িত্ব প্রাপ্ত আধিকারিকদের সবাই কলকাতার নন, কয়েকজন দিল্লি অথবা দেরাদুনেরও রয়েছেন। তাঁদের শনিবারের মধ্যে কলকাতায় আসতে নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।

একুশের নির্বাচনে বিপুল ক্ষমতা নিয়ে তৃতীয়বারের জন্য সরকার গঠন করেছে তৃণমূল কংগ্রেস। কিন্তু নির্বাচন থেমে গেলেও থামেনি রাজনৈতিক হিংসা। ভোটের পরেই রাজ্যের বিভিন্ন প্রান্তে ঘটেছে খুন, ধর্ষণের মতো ঘটনা। গেরুয়া শিবিরের অভিযোগ, তাদের একাধিক কর্মী সমর্থক এই ঘটনায় আক্রান্ত হয়েছেন। এখনও বহু কর্মী ঘরছাড়া। কলকাতা হাইকোর্টে এই নিয়ে জমা পড়ে বেশ কয়েকটি জনস্বার্থ মামলা। হাইকোর্টের নির্দেশে জাতীয় মানবাধিকার কমিশন তদন্তের পর বিশেষ রিপোর্ট জমা করে। যদিও রাজ্যের শাসকদল এই রিপোর্ট পক্ষপাতদুষ্ট বলে অভিযোগ জানায়। এই মামলার রায়ে গতকাল কলকাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে। এই ঘটনার ২৪ ঘন্টা কাটতে না কাটতেই চারটি বিশেষ টিম তৈরি করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা বলে সূত্রের খবর।

অন্যদিকে ভোট পরবর্তী হিংসার ঘটনায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে হবে রাজ্য সরকারকে এমন নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তাছাড়া রাজ্য সরকার জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্টকে যে পক্ষপাতদুষ্ট বলেছিল তা খারিজ করে দিয়েছে হাইকোর্ট। কম ক্ষতিগ্রস্তদের জন্য তৈরি হয়েছে বিশেষ সিট। যার দায়িত্বে সুমন বালা সাহু, পুলিশ কমিশনার সৌমেন মিত্র, রণবীর কুমার- এই তিন সদস্যকে নিয়ে বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করা হবে বলে জানা গেছে। সুপ্রিম কোর্টের অবসারপ্রাপ্ত বিচারপতির তত্ত্বাবধানে কাজ করবে বিশেষ তদন্তকারী দল।