"মানুষ, মানুষের জন্যে/জীবন, জীবনের জন্যে।" ― এই মন্ত্রেই সামিল "চাকরির বাজার"

সুকন্যা রায়
প্রকাশিত: 02/07/2021   শেষ আপডেট: 02/07/2021 7:39 p.m.
facebook.com/princeraj.saha.144

চারিদিকে বেকারত্ব, চাকরি না পাওয়ার হাহাকার, দুশ্চিন্তা। তারই মধ্যে নানা চাকরির সন্ধান দিয়েআশার আলো দেখাচ্ছে "চাকরির বাজার"। গ্রুপের সি.ই.ও রাজ সাহার সঙ্গে একান্ত আলাপচারিতায় আমাদের প্রতিনিধি সুকন্যা রায়।

প্রায় দেড় বছরের ঘরবন্দি অবস্থায় চাকরির সুযোগ যখন অনেকটাই কম, সেই সময় আশা দেখাচ্ছে "চাকরির বাজার"। হ্যাঁ, সাম্প্রতিক ফেসবুকে বহু চর্চিত একটি গ্রুপ "চাকরির বাজার"। সারাদিনে প্রায় ১০-১২টি, কখনও বা তারও বেশি বিভিন্ন চাকরির খবর পরিবেশিত করে এই গ্রুপ।চাকরির খবর দেওয়ার জন্য এই গ্রুপ কোনো অর্থ দাবী করে না, সম্পূর্ণভাবে মানুষকে সাহায্য করার অভিপ্রায়ে এই গ্রুপ। আমারা কথা বলেছিলাম এই গ্রুপের প্রতিষ্ঠাতা তথা বর্তমান সি.ই.ও শ্রী রাজ সাহার সঙ্গে।

সেই আলাপচারিতাই রইল আজ "পরিদর্শক" আর পাতায়।

** প্রশ্ন― "চাকরির বাজার" গ্রুপটি শুরু করার নেপথ্যের কাহিনি কী?**

উত্তর― আমি আমার জীবনে বেকারত্বের যে সময়টা কাটিয়েছি, আমি জানি, শিক্ষা জীবনের শেষে সবাই নিজের পায়ে দাঁড়াতে চায়। কিন্তু চাকরির সন্ধান না পেয়ে দিশেহারা হয়ে পড়ে। তাই মানুষের পাশে থাকার ইচ্ছে থেকেই এই গ্রুপ শুরু করার কথা ভাবি।

প্রশ্ন― এখন গ্রুপের মেম্বার কত? সারাদিনে কেমন সারা পান?

উত্তর― মাত্র এক বছরে এত মানুষ গ্রুপের সঙ্গে যুক্ত হবেন, এটা ভাবতে পারিনি। এখন প্রায় ১৪,০০০ জন এই গ্রুপে রয়েছেন। সারাদিনে প্রায় ২০টার বেশি ফোন আসে, কেউ শুভেচ্ছা জানান, কেউ চাকরির তথ্যের বিষয়ে জানতে চান। উপভোগ করি বিষয়টা।

একথা আমাদের অজানা নয় যে, সমাজের বড় অভিশাপ হল 'বেকারত্ব'। সেই অভিশাপ দূরীকরণেই অগ্রণী ভূমিকা নিতে চান রাজ সাহা ও তার টিম। নিঃস্বার্থভাবে তাই বিভিন্ন চাকরির খবর তারা অক্লান্ত ভাবে পরিবেশন করে চলেছেন। তাঁদের এই উদ্যোগকে কুর্নিশ জানাচ্ছে "পরিদর্শক"।