পোস্ত চাষের আড়ালে হেরোইনের কারবার, ফাঁস বর্ধমানের হেরোইন কারবারির কীর্তি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/01/2022   শেষ আপডেট: 20/01/2022 5:09 p.m.

মাদক কাণ্ডের তদন্তে নেমে চাঞ্চল্যকর তথ্যের সম্মুখীন তদন্তকারী আধিকারিকেরা

বাইরের রাজ্য থেকে আসে হেরোইন বানানোর সরঞ্জাম। তা দিয়েই গোপনে বর্ধমানের (Burdwan) গোপালনগরে তৈরি হচ্ছে মাদক দ্রব্য হেরোইন (heroin)। মাদক কাণ্ডের তদন্তে নেমে এমনই চাঞ্চল্যকর তথ্যের সম্মুখীন হয়েছেন তদন্তকারী আধিকারিকেরা। বুধবার গোপালনগরে বাবর মণ্ডল নামে এক ব্যক্তির বাড়িতে দীর্ঘক্ষণ তল্লাশি চালায় রাজ্য পুলিশের এসটিএফ (STF)।

তল্লাশিতে তাঁরা জানতে পারেন, বছর দশেক আগে মঙ্গলকোটে গোপনে পোস্ত (poppy) চাষ শুরু করে বাবর। সেখান থেকে অল্প কিছু বছরেই অনেক টাকার মালিক হয়ে ওঠে সে। কেজি প্রতি প্রায় ১২ লক্ষ টাকায় পোস্তের আঠা হেরোইন ব্যবসায়ীদের কাছে বিক্রি করত বাবর। এরপর পোস্তের ব্যবসা বন্ধ করে গোপালনগরে হেরোইনের কারবার শুরু করে অভিযুক্ত। সাথে যোগ দেয় তার ছেলে রাহুল মণ্ডল। জানা গিয়েছে, মনিপুর থেকে ড্রামে করে আসত হেরোইনের সরঞ্জাম। তার মধ্যে থাকত পোস্তের আঠা, খোলা-সহ আরও নানান ধরনের রাসায়নিক পদার্থ। কারখানায় হেরোইন তৈরি করে চড়া দামে তা বাইরে বিক্রি করা হত বলেও জানতে পেরেছেন তদন্তকারীরা।

হেরোইন বিক্রি করেই কোটি কোটি টাকা কামাচ্ছিল বাবর। তবে সেই বিপুল টাকা না জমিয়ে তা দিয়ে জমি-বাড়ি কেনাবেচা করত সে। যদিও শেষ পর্যন্ত পুলিশের জালে পড়েছে নিষিদ্ধ কারবার। পুলিশি অভিযানে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র এবং জমির দলিল তাঁদের হাতে এসেছে বলেও খবর সূত্রের।