উত্তরবঙ্গের ৫ জেলায় প্রায় ১৮৯ কিমি এলাকাজুড়ে বসবে প্রাকৃতিক গ্যাসের পাইপলাইন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/07/2021   শেষ আপডেট: 24/07/2021 10:39 a.m.

প্রতিটি বাড়িতে দেওয়া হবে রান্নার গ্যাসের যোগান

উত্তরবঙ্গের পাঁচ জেলা অর্থাৎ দার্জিলিং, উত্তর দিনাজপুর, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে এবার প্রাকৃতিক গ্যাসের পাইপলাইন বসাতে বরাদ্দ হয়েছে প্রায় ১৮৯ কিলোমিটার জমি। ইতিমধ্যেই গ্যাস অথোরিটি অব ইন্ডিয়া বা গেইল(GAIL) এর সাথে বৈঠক হয়েছে দার্জিলিং জেলা প্রশাসনের। প্রশাসন সূত্রে খবর, করোনাকালে লকডাউন এবং পরবর্তীতে বিধানসভা নির্বাচন হেতু গ্যাসের পাইপলাইন পাতার কাজ আটকে ছিল এতদিন। তবে এখন জমি সংক্রান্ত জট কেটে গেছে। জমি অধিগ্রহণ না করে শুধুমাত্র পাইপ পাততে যেটুকু দরকার, সেটুকুই ছাড় দেওয়া হবে এবং আগামী সোমবার থেকেই শুরু হবে কাজ।

জানা যাচ্ছে বারাবউনি থেকে গুয়াহাটি পর্যন্ত প্রায় ৭১০ কিলোমিটার এলাকার ওপর দিয়ে পাইপলাইন নিতে গিয়ে মাঝে পড়বে উত্তরবঙ্গ। এখানে সবচেয়ে বেশি জমি ব্যবহৃত হবে কোচবিহারের। প্রায় ৫৫ টি মৌজার ওপর দিয়ে হবে এই কাজ। শিলিগুড়ির ১৪ টি মৌজা পড়বে এর আওতায়। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও উত্তর দিনাজপুরের অল্প কিছু অঞ্চলজুড়েও থাকবে এই পাইপলাইনের বিস্তার।

জানানো হয়েছে, এই প্রকল্প বাস্তবায়িত হলে বাড়ি বাড়ি যোগান দেওয়া হবে রান্নার গ্যাস। এমনকি চা বাগান ও ছোট কারখানাতেও পৌঁছে যাবে এই গ্যাস। লাইন পাতা জমির ওপর দিয়ে চাষীরা আবাদ করতে পারবেন, তবে বেশ কিছু নিষেধাজ্ঞা মেনে। এখানে থাকবেনা কোনো বড় গাছ বা পাকা বাড়ি।