BCM International School: স্কুল তুমি কার? এ বলে আমার, ও বলে তার!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/05/2022   শেষ আপডেট: 26/05/2022 11:48 a.m.
https://twitter.com/SuvenduWB

পশ্চিম মেদিনীপুরের পিংলার প্রত্যন্ত গ্রাম খিরিন্দার এই স্কুল ঘিরে ক্রমশ বাড়ছে রাজনৈতিক চাপানউতোর

স্কুলের বয়স মেরেকেটে বছর খানেক। বেসরকারি, ইংরেজি মাধ্যম স্কুল। সেই স্কুলই এখন রাজনৈতিক চর্চার কেন্দ্রবিন্দুতে। কীভাবে উঠে এল এই স্কুলের নাম? কেনই-বা বিরোধীরা এই স্কুল নিয়ে উঠে-পড়ে লেগেছে? কেন একের পর এক তোপ দেগে চলেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী কিংবা সিপিএম নেতা সুজন চক্রবর্তী?

স্কুলের নাম বিসিএম ইন্টারন্যাশনাল স্কুল। তৈরি হয়েছে পশ্চিম মেদিনীপুরের পিংলার খিরিন্দা মৌজায়। প্রত্যন্ত গ্রামে এমন ঝাঁ চকচকে স্কুল দেখে চক্ষু চড়কগাছ হয়েছিল সাধারণ মানুষের। কিন্তু কানাঘুঁষোয় শাসকদলের কোন বড় নেতার নাকি মাথার উপর হাত রয়েছে। তাই টুঁ শব্দ নেই আমজনতার। হঠাৎ-ই সেই স্কুল চর্চায় উঠে এল কীভাবে?

https://twitter.com/SuvenduWB

সম্প্রতি স্কুল সার্ভিস কমিশনের (SSC) মামলায় উঠে এসেছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। নাম জড়িয়েছে এই স্বশাসিত সংস্থার একাধিক কর্মচারীর। এমনকী উঠে এসেছে রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নামও। গোটা বিষয়টি নিয়ে সরব হয়েছেন রাজ্যের বিরোধী দলগুলি। কলকাতা হাইকোর্টের বিচারক অভিজিৎ গঙ্গোপাধ্যায় পার্থ চট্টোপাধ্যায়ের সম্পত্তির খতিয়ান দাবি করেছেন। তিনি এমনও অভিযোগ করেছিলেন যে পার্থ চট্টোপাধ্যায়ের সারমেয়র নামে নাকি ফ্ল্যাট আছে। এমনকী বেআইনি পথে শিক্ষক নিয়োগের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। তখনই আচমকাই এই স্কুলের নাম প্রকাশ্যে এসেছে।

স্কুলের নাম আসার কারণ কী? স্কুলের নাম বিসিএম ইন্টারন্যাশনাল স্কুল। এই স্কুলটি বাবলি চট্টোপাধ্যায় মেমোরিয়াল ফাউন্ডেশনের সৌজন্যে তৈরি হয়েছে। কাকতালীয়াবে এই বাবলি চট্টোপাধ্যায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের স্ত্রী। এই স্কুল তৈরি করেছেন পার্থ চট্টোপাধ্যায়ের জামাই কল্যাণময় ভট্টাচার্য। তিনি নাকি নিজের মামার থেকে জমি লিজ নিয়ে স্কুল তৈরি করেছেন। তাহলে স্কুলের সঙ্গে পার্থ চট্টোপাধ্যায়ের প্রয়াতা স্ত্রী বাবলি চট্টোপাধ্যায়ের নাম জড়িয়ে কেন? সূত্রের দাবি, শাশুড়ির স্মৃতি রক্ষার্থে জামাই তৈরি করেছেন এমন স্কুল।

বিরোধীদের দাবি অবশ্য আলাদা। দিন তিনেক আগে শুভেন্দু অধিকারী পরপর কয়েকটি টুইট করে গোটা বিষয়টি নিয়ে সরব হয়েছিলেন। এক টুইটে তিনি বলেছিলেন, "পশ্চিম মেদিনীপুরের পিংলায় সম্প্রতি গড়ে উঠেছে বিসিএম ইন্টারন্যাশনাল স্কুল। স্কুলটির অভ্যন্তরীণ সৌন্দর্য, সবুজ ল্যান্ডস্কেপিং এবং শিক্ষা প্রদানের পাশাপাশি বিশ্বমানের পরিকাঠামো প্রদান করছে।" এরপর মজার ছলে বিরোধী দলনেতার বক্তব্য, "বিভ্রান্ত হবেন না। এটি একটি বিজ্ঞাপন নয়।"

একই দিনে আর একটি টুইটে তিনি বলেছিলেন, "কল্যাণময় ভট্টাচার্য; বিসিএম স্কুলের চেয়ারম্যান, প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি প্রাক্তন শিক্ষামন্ত্রীর জামাতা। তাঁর মামা কৃষ্ণপ্রসাদ অধিকারী স্কুলের দৈনন্দিন কাজকর্ম পরিচালনা করেন। সবাই পরিবারের।" সিপিএম নেতা সুজন চক্রবর্তী সাংবাদিক সম্মেলনে প্রশ্ন তুলেছিলেন, "প্রত্যন্ত গ্রামে এত টাকা দিয়ে যে স্কুল হল, তার উৎসটা জানা প্রয়োজন নয় কি?" রমরমিয়ে চলছে স্কুল, কিন্তু সাধারণ মানুষের মনে সংশয়, 'স্কুল তুমি কার!'