সম্পত্তি বৃদ্ধি মামলায় এবার নাম যুক্ত হলো দিল্লির কেন্দ্রীয় নেতাদের, নতুন করে চাপে বিজেপি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/08/2022   শেষ আপডেট: 26/08/2022 10:48 a.m.
কলকাতা হাইকোর্ট

এই মামলায় নাম যুক্ত হয়েছে জেপি নাড্ডা, রাজনাথ সিং এবং স্মৃতি ইরানিদের

সম্পত্তি বৃদ্ধি মামলায় এবার নাম যুক্ত হল জেপি নাড্ডা, রাজনাথ সিং এবং স্মৃতি ইরানিদের। শুধুমাত্র কি বাংলার নেতাদের দেখতে হবে, সর্বভারতীয় স্তরের নেতা-নেত্রীদের সম্পত্তির খতিয়ান ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষা করা প্রয়োজন। এই মর্মে এবার কলকাতা হাইকোর্টে দায়ের হল একটি জনস্বার্থ মামলা। বিজেপি নেতাদের নাম এই জনস্বার্থ মামলায় থাকায় স্বভাবতই চাপে পড়েছে বিজেপি। ২৪ জন তৃণমূল বিরোধী নেতা-নেত্রীর বিরুদ্ধে মামলাটি করা হয়েছে এবং এই মামলায় নাম রয়েছে সুজন চক্রবর্তী এবং রূপা গঙ্গোপাধ্যায়ের। জনৈক আইনজীবী রমাপ্রসাদ সরকার বৃহস্পতিবার এই মামলাটি দায়ের করেছেন এবং আগামী সপ্তাহে এই মামলার প্রথম শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে।

নতুন মামলায় কেন্দ্রীয় স্তরের নেতা-নেত্রীদের পাশাপাশি রয়েছে শুভেন্দু অধিকারী, দিব্যেন্দু অধিকারী, দিলীপ ঘোষ, লকেট চট্টোপাধ্যায়, সৌমিত্র খাঁ, মনোজ কুমার ওরাও, আব্দুল মান্নান, মিহির গোস্বামী, মোহাম্মদ সেলিম, জিতেন্দ্র তিওয়ারি, শমীক ভট্টাচার্য, অগ্নিমিত্রা পাল, তন্ময় ভট্টাচার্য, শীলভদ্র দত্ত, সুজন চক্রবর্তীর মতো রাজ্য নেতাদের নামও।

রাজ্যের রাজনৈতিক নেতা-নেত্রীদের অস্বাভাবিক সম্পত্তি বৃদ্ধি নিয়ে হাইকোর্টে বেশ কিছুদিন ধরেই এরকম বিভিন্ন মামলা এবং তরজা চলছিল। একাধিক মামলাও হাইকোর্টে এই নিয়ে রেজিস্টার করা হয়েছে। গত আট আগস্ট রাজ্যের শাসক শিবিরের বর্তমান এবং প্রাক্তন মন্ত্রী এবং বিধায়ক মিলিয়ে ১৯ জনের সম্পত্তি বৃদ্ধি নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় আর্থিক বেনিয়ম সংক্রান্ত কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে যুক্ত করার নির্দেশ দিয়েছিল হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ এর ডিভিশন বেঞ্চ।

রাজ্যের বিরোধী শিবিরের ৩০ জন নেতার বিরুদ্ধে সম্পত্তি বৃদ্ধি মামলাতেও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডিকে যুক্ত করতে বলা হয়। তবে এবার সেই সম্পত্তি বৃদ্ধির তালিকায় হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করতে কেন্দ্রীয় স্তরের বিজেপি নেতা-নেত্রীদের নাম যুক্ত করা হলো। আদালতের কাছে আর্জি রাখা হয়েছে যেন, এদের সম্পত্তিও খতিয়ে দেখা হয়। হিসাব না মিললে যেন উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হয়।