দীপাবলির আগেই রাজ্যের সরকারি কর্মীদের জন্য সুখবর, জারি নয়া PF নির্দেশিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/11/2021   শেষ আপডেট: 03/11/2021 10:15 a.m.

অনুমোদন দিয়েছেন রাজ্যপালও

প্রভিডেন্ট ফান্ডে বাড়লো সুদের হার। অতএব, দীপাবলির আগেই সুখবর রাজ্যের সরকারি চাকরিজীবীদের জন্য। চলতি বছরে অর্থাৎ ২০২১ সালেরই ১ অক্টোবর থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রভিডেন্ট ফান্ডের সুদের হার হল ৭.১ শতাংশ। রাজ্য সরকারি কর্মীরা এখন এই মোতাবেক সুদের হার পাবেন। এই বিষয়ে অনুমোদন দিয়েছেন স্বয়ং রাজ্যপালও। তাই ইতিমধ্যেই পিএফ নিয়ে নতুন নির্দেশিকা জারি করল রাজ্য।

এদিকে ২০২০-২১ অর্থবর্ষের জন্য এম্পলয়িজ প্রভিডেন্ট ফান্ডের উপর ৮.৫ শতাংশ সুদের হার মঞ্জুর করেছে কেন্দ্রীয় সরকার। ২০২০ সালের মার্চ মাসে ইপিএফও ২০১৯-২০ বছরের জন্য সুদের হার ৮.৫ শতাংশ করে দেওয়া হয়েছিল। উল্লেখ্য, এর আগেও ২০১৮-১৯ অর্থবছরে ইপিএফও-র সুদের হার ছিল ৮.৬৫ শতাংশ। গতবছরেরটিই ছিল বিগত ৭ বছরের মধ্যে সর্বনিম্ন হার। তবে, করোনা অতিমারির আবহে আশঙ্কা ছিল, এই অর্থবর্ষেও হয়তো সুদের হার কমাতে পারে কেন্দ্র। এরই মধ্যে পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্টে সুদের টাকা ঢুকে যাবে।

আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য, অ্যাকাউন্টে বর্তমান ব্যালেন্স জানতে, ইউএএন-এর সঙ্গে রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে EPFOHO UAN ENG লিখে ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে এসএমএস করলেই আপনি আপনার ব্যালেন্স চেক করতে পারবেন। এছাড়াও, রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ০১১-২২৯০১৪০৬ নম্বরে মিসডকল দিলেও জানা যাবে ব্যালেন্স। উপরোক্ত দুই উপায় বাদেও আপনি জানতে পারেন ব্যালেন্স।ইপিএফও-র ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন ব্যালেন্স। এমনকি, উমাং অ্যাপ খুলেও ব্যালেন্স চেক করা যাবে।