রাজ্যের বেশ কয়েকটি জেলায় সেঞ্চুরি ছাড়াল পেট্রোলের মূল্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/07/2021   শেষ আপডেট: 03/07/2021 9:59 a.m.

কলকাতায় পেট্রোলের মূল্য ১০০ ছুঁইছুঁই

তেলের দাম বৃদ্ধিতে কলকাতাকে (Kolkata) ছাড়িয়ে এগিয়ে গেল জেলা গুলি। এদিন কিছু কিছু জেলার তেলের মূল্য লিটার প্রতি সেঞ্চুরি ছাড়িয়েছে। এই প্রথম পশ্চিমবঙ্গে তেলের দাম সেঞ্চুরি ছাড়াল দাবি সূত্রের। সূত্রের খবর, উত্তরবঙ্গের (North Bengal) বিভিন্ন জায়গা, মুর্শিদাবাদ, নদিয়া, ঝাড়গ্রামে লিটার প্রতি পেট্রোল বিকিয়েছে ১০০-র উপরে। এ নিয়ে আমজনতার নাভিশ্বাস উঠেছে। পেট্রোপণ্যের দাম বৃদ্ধিতে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে। পাশাপাশি গ্যাসের দামও বেড়েছে। সব মিলিয়ে সংসার সামলাতে হিমশিম অবস্থা সাধারণ মানুষের।

সূত্রের খবর, এদিন কলকাতায় আইওসির পেট্রোল পাম্পে লিটার প্রতি পেট্রোল বিকিয়েছে ৯৯.০৪ টাকা। অন্যদিকে, এ দিন কোচবিহার শহরে হিন্দুস্থান পেট্রোলিয়ামের পাম্পে পেট্রল লিটার প্রতি বিক্রি হয়েছে ১০০.০৯ টাকায়। সেখানে ইন্ডিয়ান অয়েল ও ভারত পেট্রোলিয়ামের পাম্পে মূল্য ছিল যথাক্রমে ১০০.২২ এবং ১০০.০৭ টাকা। আলিপুরদুয়ার শহরে আওসি-র পাম্পে দাম হয় ১০০.১০ টাকা। দার্জিলিং সদর শহরে আইওসি-র পাম্পে তা বিকিয়েছে ১০০.০৮ টাকায় এবং ঝাড়গ্রামে বিপিসিএলের পাম্পে ১০০.০৭ টাকা। একই রাজ্যের মধ্যে কলকাতার সঙ্গে জেলার পেট্রোপণ্যের মূল্যের ফারাক কেন? এর উত্তরে জানা গেছে হলদিয়া থেকেই বিভিন্ন স্থানে পেট্রোপণ্য চালান হয়। সেক্ষেত্রে হলদিয়া থেকে দূরত্বের উপর নির্ভর করে মূল্য। যা এদিন বিভিন্ন জেলায় ১০০ ছাড়াল।

এদিকে পেট্রোপণ্যের ক্রমাগত মূল্যবৃদ্ধিতে কেন্দ্রের মোদী সরকারের দিকে আঙুল তুলেছেন বিরোধীরা। মোদী জমানায় লাগাতার পেট্রোপণ্যের মূল্য বৃদ্ধিতে সরব হয়েছেন সব পক্ষ। যদিও কেন্দ্রের সাফাই বিশ্ববাজারে চড়া দামে বিকোচ্ছে অপরিশোধিত তেল। তাই এত দাম বৃদ্ধি। যদিও কেন্দ্র রাজ্য সরকারের তরফে কর ছাঁটাই করলে কিছুটা স্বস্তি পেতেন সাধারণ মানুষ। তা তো দূরস্ত, বরং ক্রমাগত দাম বৃদ্ধি নিয়ে মুখে কুলুপ এঁটেছেন রাজ্য ও কেন্দ্রের সরকার।