Petrol Diesel : রাজ্যের ছয় জেলায় সেঞ্চুরি করল ডিজেল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/10/2021   শেষ আপডেট: 23/10/2021 9:40 a.m.

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস আমজনতার

আগেই সেঞ্চুরি করেছিল পেট্রোলের (Petrol) দাম, এবার ডিজেলও (Diesel) সেঞ্চুরি করল বাংলায়। এই নিয়ে টানা পেট্রোপণ্যের দাম বৃদ্ধিতে নাভিশ্বাস অবস্থা মধ্যবিত্তদের। চলতি বছরের জুলাইতে পেট্রোল তিন সংখ্যায় ঢুকে পড়েছিল, তিন মাসের মধ্যেই ডিজেলও চলে এল সেই তালিকায়। যার জেরে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। একদিকে কোভিড পরিস্থিতির কারণে লক্ষ লক্ষ মানুষ কর্মহীন, বেকারত্বের সংখ্যা লাগামছাড়া, এমন অবস্থায় লাগাতার পেট্রোপণ্যের দাম বৃদ্ধির ফলে আমজনতার 'ছেড়ে দে মা কেঁদে বাঁচি' অবস্থা।

তেলসংস্থা গুলি সূত্রে খবর, গতকালই বাংলায় ডিজেলের দাম একশো ছুঁয়েছিল। পুরুলিয়ার ঝালদায় লিটার প্রতি ডিজেলের দাম ছিল ১০০ টাকা ১৪ পয়সা। আর আলিপুরদুয়ারে ভারত পেট্রোলিয়ামের লিটার প্রতি ডিজেলের দাম ছিল ১০০ টাকা ৭ পয়সা এবং ইন্ডিয়ান ওয়েলে লিটার প্রতি ডিজেলের দাম ছিল ১০০ টাকা ৫ পয়সা। শনিবার সে চিত্রটি সম্পূর্ণ বদলে গেল। বাংলার ছয় জেলায় লিটার প্রতি ডিজেলের দাম সেঞ্চুরি টপকাল।

ঠিক কোথায় কোথায় সেঞ্চুরি হাঁকাল ডিজেল? পুরুলিয়ার ঝালদায় লিটার প্রতি পেট্রোলের দাম ১০৯ টাকা ২৯ পয়সা এবং ডিজেল ১০০ টাকা ৪৯ পয়সা। দার্জিলিং-এ পেট্রোল বিকোচ্ছে লিটার প্রতি ১০৯ টাকা ৩০ পয়সা দরে এবং ডিজেল ১০০ টাকা ২৯ পয়সা। কোচবিহারে লিটার প্রতি পেট্রোলের দাম ১০৮ টাকা ৮৬ পয়সা এবং ডিজেলের মূল্য ১০০ টাকা ৮ পয়সা। অন্যদিকে আলিপুরদুয়ারে লিটার প্রতি পেট্রোলের দাম ১০৮ টাকা ৯৬ পয়সা, ডিজেল বিকোচ্ছে লিটার প্রতি ১০০ টাকা ১৭ পয়সায়।

ডিজেলের মূল্য সেঞ্চুরি ছাড়িয়েছে নদিয়া ও মুর্শিদাবাদেও। নদিয়াতে শনিবার লিটার প্রতি পেট্রোলের দাম ১০৮ টাকা ৯৪ পয়সা, ডিজেলের মূল্য ১০০ টাকা ১৬ পয়সা। মুর্শিদাবাদে লিটার প্রতি পেট্রোল ১০৮ টাকা ৮০ পয়সা, ডিজেলের মূল্য লিটার প্রতি ১০০ টাকা ৩ পয়সা। মেট্রোশহর কলকাতায় পরপর চার দিন বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম। আজ লিটার প্রতি ৩৪ পয়সা বেড়ে কলকাতায় পেট্রোলের মূল্য ১০৭ টাকা ৭৮ পয়সা। আর ডিজেলের দাম লিটার প্রতি বেড়েছে ৩৫ পয়সা। লিটার প্রতি ডিজেলের দাম ৯৯ টাকা ৮ পয়সা। কলকাতায় খুব শীঘ্রই যে ডিজেলের মূল্য সেঞ্চুরি অতিক্রম করবে, তা বলাই বাহুল্য।