আবারও রাজ্যে কড়া বিধিনিষেধ, সোমবার থেকে হবে কার্যকরী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/01/2022   শেষ আপডেট: 03/01/2022 5:52 a.m.
লকডাউন

৫০% যাত্রী নিয়ে চলবে লোকাল ট্রেন, বন্ধ থাকবে স্কুল-কলেজ

ভয় ছিলই। এবার তা সত্যি হল। রাজ্যে ঊর্ধ্বমুখী করোনা (covid-19) সংক্রমণের জেরে ফের কঠোর বিধিনিষেধ আরোপের পথে রাজ্য সরকার। সোমবার থেকে কার্যকরী হবে নতুন বিধিনিষেধ। আজ নবান্নে (Nabanna) রাজ্যের মুখ্যসচিব (Chief secretary) হরিকৃষ্ণ দ্বিবেদি জানালেন সেকথা।

তিনি জানিয়েছেন, সোমবার থেকে আবারও বন্ধ হয়ে যাবে সমস্ত স্কুল-কলেজ। বন্ধ থাকবে সুইমিং পুল, স্পা, বিউটি পার্লার, সেলুন। বন্ধ থাকবে চিড়িয়াখানা, বিনোদন পার্ক। রাত ১০টার পর বন্ধ হয়ে যাবে সমস্ত রেস্তোরাঁ, শপিং মল। মাস্ক ছাড়া বাজার, শপিং মলে প্রবেশে জারি থাকবে নিষেধাজ্ঞা। একমাসের জন্য পিছিয়ে দেওয়া হবে দুয়ারে সরকার প্রকল্প। ১ ফেব্রয়ারি থেকে ফের চালু হবে দুয়ারে সরকার (Duare sarkar)।

অফিস-কাছারির জন্যও বড় ঘোষণা করেছেন মুখ্যসচিব। জানিয়েছেন, সোমবার থেকে ৫০% কর্মীদের নিয়ে চলবে সরকারি-বেসরকারি অফিস। সন্ধ্যা ৭টা পর্যন্ত লোকাল ট্রেন চলবে ৫০% যাত্রী নিয়ে। তবে স্বাভাবিক নিয়মেই চলবে দুরপাল্লার ট্রেন। রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জারি থাকবে বাইরে বেরোনোর উপর কড়া নিষেধাজ্ঞা। বিয়েবাড়ির অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন সর্বোচ্চ ৫০ জন। শেষকৃত্যে ২০ জনের বেশি উপস্থিত থাকতে পারবেন না। পাশাপাশি সোমবার থেকে বন্ধ হয়ে যাবে ব্রিটেন থেকে আসা সমস্ত বিমান।

তবে সামনেই কড়া নাড়ছে রাজ্যের চার পৌরসভায় নির্বাচন। তার উপর ৮ তারিখ থেকে শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা। সেসব ক্ষেত্রে কিভাবে চলবে বিধিনিষেধের কড়াকড়ি, সেবিষয়ে স্পষ্ট করে কিছু জানাননি মুখ্যসচিব। তবে এই বিষয়ে রাজ্য নির্বাচন কমিশন এবং রেলের সাথে তাঁরা নিয়মিত যোগাযোগ রাখবেন বলেই জানান হরিকৃষ্ণ দ্বিবেদি।