করোনাকালে অক্সিজেন সঙ্কট মেটাতে উত্তর ২৪ পরগনার পাঁচ হাসপাতালে চালু হচ্ছে অক্সিজেন প্লান্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/09/2021   শেষ আপডেট: 04/09/2021 3:37 p.m.

উদ্যোগে খুশি জেলাবাসী

করোনা প্রতিরোধে নয়া উদ্যোগ উত্তর ২৪ পরগনায়। জেলার পাঁচ হাসপাতালে বসতে চলেছে অক্সিজেন প্লান্ট। প্রকৃতি থেকে সংগৃহীত বাতাস কৃত্রিম পদ্ধতিতে পরিশোধন করে আউটলেট পাইপের মাধ্যমে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে সরবরাহ করবে এই অক্সিজেন প্লান্টগুলি।

যে পাঁচ হাসপাতালে এই অক্সিজেন প্লান্টগুলি বসানো হবে সেগুলি হল, সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, বারাসাত সদর হাসপাতাল, অশোকনগর স্টেট জেনারেল হাসপাতাল, হাবড়া স্টেট জেনারেল হাসপাতাল এবং বনগাঁ জীবনরতন ধর মহকুমা হাসপাতাল। কোভিড পরিস্থিতিতে জেলায় অক্সিজেন প্লান্ট বসানোর এই উদ্যোগে খুশি উত্তর ২৪ পরগনার বাসিন্দারা।

সম্প্রতি রিপোর্টে দেখা গেছে, উত্তর ২৪ পরগনার করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রনে। সে কারনে জেলার কোভিড হাসপাতালের সংখ্যা ১২ থেকে কমিয়ে আনা হয়েছে ২টিতে। আপাতত কেবলমাত্র অশোকনগর স্টেট জেনারেল হাসপাতাল এবং রাজারহাটের সিএনসিআই হাসপাতালেই করা হচ্ছে কোভিড আক্রান্তদের চিকিৎসা। তবে শুধু হাসপাতালই নয়, কমানো হয়েছে বেডের সংখ্যাও। ১৪০০ থেকে বেডের সংখ্যা কমিয়ে বর্তমানে করোনা রুগীদের জন্য বেড বরাদ্দ করা হয়েছে ৫০০-৫৫০টি। তবে জেলা প্রশাসনের আশ্বাস, পরিস্থিতির অবনতি হলে পুনরায় বাকি হাসপাতালগুলিতে আক্রান্তদের চিকিৎসা পরিকাঠামো গড়ে তোলা হবে।