এক মাস ক্লাস না হতেই দোরগোড়ায় সেমেস্টার! গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত রাজ্যের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/12/2021   শেষ আপডেট: 11/12/2021 5:49 p.m.

আসন্ন শিক্ষাবর্ষের সিলেবাস নিয়েও বড় ঘোষণা রাজ্যের

করোনার (Coronavirus) প্রকোপ এখনও কাটেনি। বরং চিন্তা বাড়াচ্ছে ওমিক্রন (Omicron)। এই পরিস্থিতিতে দীর্ঘ ২০ মাস পর রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান (University, School, College) খুললেও, একেবারেই কম ছিল উপস্থিতির সংখ্যা। কাজেই, কলেজ-ক্যাম্পাস খুললেও ক্লাস হয়েছে (Blended Mode) ব্লেন্ডেড মোডে (অফলাইন এবং অনলাইন দুই মোডে)। ঠিক করে অফলাইন (Offline) ক্লাস হতে পারেনি এক মাস, এরই মধ্যে দোরগোড়ায় সেমেস্টার (1st Semester, 3rd Semester, 5th Semester)। শেষ হয়নি সিলেবাস (Syllabus), আসন্ন সেমেস্টারের প্রাক্টিক্যালের জ্ঞান নেই অধিকাংশের। এই পরিস্থিতিতে পরীক্ষা নিয়ে কার্যত উদ্বেগ পড়ুয়াদের মধ্যে। যদিও দু'দিন আগেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) তরফে এই সংক্রান্ত নোটিশ জারি করে বলা হয়েছিল, আসন্ন সেমেস্টার হবে অনলাইনেই।

তবে এখনও পর্যন্ত বহু ইউনিভার্সিটি নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়ে উঠতে পারেনি। মাস মেইল কিংবা বিক্ষোভ চললেও, বহু বিশ্ববিদ্যালয়ের তরফে মেলেনি সদুত্তর। কিছু বিশ্ববিদ্যালয় আবার 'অফলাইন' পরীক্ষার ঘোষণা করে ফেলেছে ইতিমধ্যেই। এই ইস্যুতে কার্যত বিভ্রান্তিকর পরিস্থিতির মধ্যে পরীক্ষার্থীরা।

অধিকাংশ পড়ুয়াদের মন্তব্য, 'সারা বছর অনলাইনে ক্লাস হয়েছে। এখন পরীক্ষার এক মাস আগে কলেজ খুলে অফলাইন পরীক্ষা নিলে কীভাবে হবে? তাহলে আরও দু'মাস সময় দেওয়া হোক। সিলেবাস অফলাইনে শেষ করে তারপর পরীক্ষা নেওয়া হোক।' তবে এই পদ্ধতি অবলম্বন করতে গেলে পিছিয়ে যাবে শিক্ষাবর্ষ। এই পরিস্থিতিতে কার্যত পড়ুয়াদের মুখে হাসি ফোটাল বিকাশ ভবন। যেহেতু করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে পড়ুয়াদের বেশিরভাগ ক্লাস অনলাইনেই হয়েছে। তাই সে কারণে পরীক্ষাও নেওয়া হোক অনলাইনেই, ঘোষণা বিকাশ ভবনের।।

অন্যদিকে, পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর সিলেবাস নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। আসন্ন শিক্ষাবর্ষের শুরুতে এইবার নিজের ক্লাসের পাশাপাশি আগের দুটি ক্লাসের পড়াও পড়তে হবে পড়ুয়াদের। তার জন্য তৈরি হবে নতুন বই। এই বই তৈরির প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু করেছে রাজ্য সিলেবাস কমিটি। যেই দু'বছর পড়ুয়ারা স্কুল আসতে পারেনি, সেই ক্লাসে যাবতীয় গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়েই তৈরি হবে এই বই।