ঊর্ধ্বমুখী ওমিক্রণ সংক্রমণ গ্রাফ, একাধিক রাজ্যে ফের জারি নাইট কার্ফু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/12/2021   শেষ আপডেট: 27/12/2021 5:34 a.m.
লকডাউন

মহারাষ্ট্র, দিল্লি, কর্ণাটক, তামিলনাড়ু, আসাম, মধ্যপ্রদেশ ইত্যাদি রাজ্য ফের নাইট কার্ফু শুরু করেছে

বছরের শেষের সপ্তাহে ফের গোটা দেশজুড়ে ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে করোনার নতুন স্ট্রেন ওমিক্রণ। পরিসংখ্যান অনুযায়ী রবিবার পর্যন্ত দেশের রাজধানী দিল্লি এবং স্বপ্ননগরী মুম্বাইতে ওমিক্রণ আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৭৯ ও ১০৮ জন। এছাড়াও অন্যান্য রাজ্যগুলিতে নয়া স্ট্রেনে আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতিতে দেশের একাধিক রাজ্য ফের নাইট কার্ফু চালু করার সিদ্ধান্ত নিয়েছে। দিল্লি, মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ু, আসাম, মধ্যপ্রদেশ একটি রাজ্য ওমিক্রণ মোকাবিলায় বেশকিছু বাধা-নিষেধ জারি করেছে। আসলে বেশিরভাগ রাজ্য আগে থাকতেই করোনার নতুন ভ্যারিয়েন্টের সাথে লড়াই করার জন্য প্রস্তুতি নিচ্ছে।

দেশের রাজধানী দিল্লিতে সোমবার থেকে বিভিন্ন বাধা-নিষেধ লাগু করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আসলে গত ২৪ ঘন্টায় দিল্লিতে করোনায় আক্রান্ত হয়েছেন ২৯০ জন। তাই দিল্লি সরকারের নির্দেশ অনুযায়ী আগামীকাল থেকে রাজধানীতে রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত নাইট কার্ফু জারি থাকবে।

অন্যদিকে দক্ষিণের রাজ্য কর্নাটকে ইতিমধ্যেই ৩৮ জন ওমিক্রণ স্ট্রেনে আক্রান্ত হওয়ায় মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই একটি জরুরি বৈঠক করেন। বৈঠকের পর রাজ্য সরকারের তরফে একটি নির্দেশিকায় জানানো হয়েছে, "২৮ ডিসেম্বর থেকে রাজ্যজুড়ে ১০ দিন রাত ১০ টা থেকে ভোর ৫ টা অব্দি নাইট কার্ফু থাকবে। এছাড়া হোটেল-রেস্তোরাঁতে আগামী ৩০ শে ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত বিধি-নিষেধ জারি থাকবে।"

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই নতুন স্ট্রেনের বাড়বাড়ন্ত নিয়ে খুবই চিন্তিত। আসলে দেশের মধ্যে এই রাজ্যই ওমিক্রণের প্রভাব সর্বোচ্চ। তাই সরকারের পক্ষ থেকে ক্রিসমাস এবং নিউ ইয়ারে রাজ্যবাসীকে সতর্ক করা হয়েছে। হোটেল, সিনেমা হল, জিম, চার্চ ইত্যাদি সমস্ত জায়গাতে ৫০ শতাংশ নিয়ম জারি করা হয়েছে। এছাড়া এই রাজ্যে রাত ৯ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত পাঁচজনের বেশী মানুষকে একসাথে না বেরোনোর নির্দেশ দেওয়া হয়েছে।

গুজরাট সরকার তাদের আটটি বড় শহর আমেদাবাদ, সুরাট, রাজকোট, ভাদোদরা, জামনগর, ভাবনগর, গান্ধিনগর, জুনাগরে ২৫ ডিসেম্বর থেকে নাইট কার্ফু জারি করেছে। আগে এই রাজ্যে নাইট কার্ফু রাত ১ টা থেকে শুরু হলেও এখন সেই সময় এগিয়ে রাত ১১ টা করে দেওয়া হয়েছে। ঐ সমস্ত শহরগুলিতে ২৫ ডিসেম্বর থেকে রাত ১১ টা থেকে ভোর ৫ টা অব্দি নাইট কার্ফু জারি থাকবে। এছাড়াও আসাম, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং হরিয়ানার সরকার ওমিক্রণের ত্রাস থেকে আগাম সাবধান হতে নাইট কার্ফু জারি করার কথা ঘোষণা করেছে।