কয়লাকাণ্ডে নয়া মোড়, গ্রেফতার বিনয় মিশ্র ঘনিষ্ঠ রাজ্য পুলিশের এক আধিকারিক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/04/2021   শেষ আপডেট: 04/04/2021 2:49 p.m.
-

কয়লাকাণ্ডে গ্রেফতার বাঁকুড়া থানার আইসি অশোক মিশ্র

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের মধ্যেই ফের কয়লা পাচার কাণ্ডে নয়া মোড়। শনিবার রাতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) গ্রেফতার করল আর একজনকে। তিনি কয়লা কাণ্ডের মূল অভিযুক্ত বিনয় মিশ্রের ঘনিষ্ঠ বলে সূত্রের খবর।

বিশেষ সূত্রে জানা গিয়েছে, শনিবার তদন্তের স্বার্থে দিল্লিতে ডাকা হয়েছিল বাঁকুড়া থানার আইসি অশোক মিশ্রকে। ইডির দফতরে বেশ কয়েক ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর তথ্যে নানান অসঙ্গতি থাকায় গ্রেফতার করা হয়েছে। বাঁকুড়া থানার আইসি অশোক মিশ্র বিনয় মিশ্রের ঘনিষ্ঠ আত্মীয় বলে সূত্রের খবর।

কয়লা, বালি এবং গরুপাচার কাণ্ডে বিশেষ তদন্ত করছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। এই নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার অভিযোগ করেছেন কেন্দ্রীয় বিজেপি সরকার সিবিআই, ইডি প্রভৃতি তদন্তকারী সংস্থাদের রাজনৈতিক স্বার্থে ব্যবহার করছে। গতকাল পুলিশ আধিকারিকের গ্রেফতারে কার্যত সেই অভিযোগের দিকে আঙুল তুলেছে তৃণমূল কংগ্রেসের একাংশ। শনিবার অনুপ মাঝি ওরফে লালাকে কলকাতার নিজাম প্যালেসে ডেকেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। জিজ্ঞাসাবাদে আশানুরূপ উত্তর না পেয়ে আরও তৎপর হয়ে ওঠে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

উল্লেখ্য, আগেই গ্রেফতার করা হয়েছিল বিনয় মিশ্রের ভাই বিকাশ মিশ্রকে। এরপর বিনয় মিশ্রের আর এক ঘনিষ্ঠ রাজ্য পুলিশের এক আধিকারিক বাঁকুড়া থানার আইসি অশোক মিশ্রকে গ্রেফতার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এদিকে রবিবার সাংবাদিক সম্মেলনে বিজেপি নেতা শুভেন্দু অধিকারী বলেছেন, "কয়লা, বালি, গরুপাচারের প্রায় ৯০০ কোটি টাকা সরাসরি ভাইপোর কাছে পৌঁছে দিয়েছেন বিনয় মিশ্র, আর আজকের গ্রেফতার হওয়া অশোক মিশ্রসহ এই বড় চক্র।"