তৃতীয় ঢেউ রুখতে নয়া ভাবনা রাজ্যের, শুরু হতে চলেছে নয়া প্রকল্প

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/08/2021   শেষ আপডেট: 08/08/2021 7:53 p.m.
-

এবার নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের অধীনে শুরু হতে চলেছে নতুন প্রকল্প

এক বছরেরও বেশি সময় ধরে মহামারী করোনা ভাইরাসের (Corona virus) প্রকোপে গোটা বিশ্ব। ভারতে এখনও সেভাবে তৃতীয় ধাক্কা টের পাওয়া যায়নি। কিন্তু তার মোকাবিলায় প্রস্তুতিতে কোনও খামতি নেই। ব্যতিক্রম নয় পশ্চিমবঙ্গও। তবে এবার নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের অধীনে শুরু হতে চলেছে নতুন প্রকল্প।

উল্লেখ্য, করোনা আবহে (Covid Pandemic) বরাবরই রাজ্যের সঙ্গে জড়িত নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় (Abhijit Vinayak Banerjee)। এমনকি ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড ডাইজেস্টিভ সায়েন্সের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত এই নোবেলজয়ী অর্থনীতিবিদ। সেই সূত্রেই এই প্রতিষ্ঠানের একটি অনুষ্ঠানে যোগ দিতে সেখানে গিয়েছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। আর সেখানেই সুযোগ বুঝে, ওই  প্রতিষ্ঠানের প্রধান ডাক্তার অভিজিৎ চৌধুরী এবং রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের সঙ্গে একান্তে আলোচনা সেরে নেন অভিজিৎ বিনায়ক।

সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, তৃতীয় ঢেউয়ের আগে রাজ্যে করোনা চিকিৎসার জন্য আলাদা কোনও পরিকাঠামো তৈরি করার প্রয়োজন কি না, তা খতিয়ে দেখবে উচ্চপর্যায়ের এক কমিটি।আরও বেশি করে কাজে লাগানো হবে আশা, অঙ্গনওয়াড়ি কর্মীদের। যাতে সাধারণ মানুষের বাড়ি বাড়ি গিয়ে আরও সর্তক করা হয়। প্রসঙ্গত, প্রথম থেকেই রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীর তত্ত্বাবধানে বিদেশ থেকেই অনলাইনে নবান্নে আয়োজিত এই বোর্ডের একাধিক বৈঠকে যোগ দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রীকে দিয়েছেন প্রয়োজনীয় পরামর্শও। এমনকি মুখ্যমন্ত্রীর কথাতেই, সোজা রাজ্যেও আসেন। জনতাকে আশ্বস্ত করে নবান্নের বৈঠক থেকে তিনি জানিয়েছিলেন, রাজ্যে করোনা পরিস্থিতি ভালো, অসুস্থ হলেই চিকিৎসা করান।