কর্পস অফ ইঞ্জিনিয়ার থেকে সরাসরি সেনার উপপ্রধান, কে আসলে লেফটেন্যান্ট মনোজ পান্ডে?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/04/2022   শেষ আপডেট: 18/04/2022 11 p.m.
লেফটেনেন্ট জেনারেল মনোজ পান্ডে By Indian Army - Indian Army twitter, GODL-India, https://commons.wikimedia.org/w/index.php?curid=106173821

আগামী ১ মে ভারতীয় সেনার প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন তিনি

এবারে ভারতীয় সেনার উপপ্রধান হয়ে নজির পড়তে চলেছে লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে (Manoj Pandey)। প্রথম কর্পস অফ ইঞ্জিনিয়ার হিসেবে তিনিই ভারতীয় সেনার প্রধান হতে চলেছেন। আগামী ১ মে ভারতীয় সেনার প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন তিনি। জানা যাচ্ছে, এই মাসের শেষেই জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের (Manoj Mukund Naravane) চাকরির মেয়াদ শেষ হচ্ছে। তাই তার হাত থেকেই ভারতীয় সেনার উপ-প্রধানের দায়িত্বটা গ্রহণ করবেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে। পরবর্তী ভারতীয় সেনার উপ-প্রধানের নির্বাচনী তালিকায় সবথেকে অভিজ্ঞতাসম্পন্ন ছিলেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে। তাই তাকেই উপ প্রধান হিসেবে নির্বাচিত করতে চলেছে ভারতীয় সেনা।

আগামী ৩০ এপ্রিল ভারতীয় সেনার প্রধান হিসেবে জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের ২৮ মাসের মেয়াদ শেষ হচ্ছে। তারপরে এই দায়িত্ব সরকারিভাবে গ্রহণ করবেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে। ইতিমধ্যেই, ভারতীয় সেনার তরফে লেফটেন্যান্ট জেনারেল পান্ডেকে অভিনন্দন জানানো হয়েছে। তবে, পরবর্তী চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) কে হবেন সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে হেলিকপ্টার দুর্ঘটনায় জেনারেল বিপিন রাওয়াতের (Bipin Rawat) মৃত্যুর পর থেকে পদটি শূন্য রয়েছে।

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি থেকে স্নাতক হওয়ার পরে ১৯৮২ সালে ভারতীয় সেনার ইঞ্জিনিয়ার কোরে যোগ দেন লেফটেনেন্ট জেনারেল মনোজ পান্ডে। তারপর থেকে একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি। অপারেশন পরাক্রমের সময়, তিনি জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর পাল্লানওয়ালা সেক্টরে একটি ইঞ্জিনিয়ার রেজিমেন্টের নেতৃত্ব দেন। ২০০১-০২ অপারেশন পরাক্রম সংসদে হামলার পর ভারত ও পাকিস্তানকে যুদ্ধের অবস্থায় নিয়ে আসে। জানিয়ে রাখি, ২০০১ সালের ডিসেম্বরে সংসদে জঙ্গি হামলার পর পশ্চিম সীমান্ত বরাবর প্রচুর বাহিনী মোতায়েন করার অঙ্গ হিসেবে ‘অপারেশন পরাক্রম’ হয়েছিল।

সূত্রের মতে, লেফটেন্যান্ট জেনারেল পান্ডে তার ৩৯ বছরের বর্ণাঢ্য সামরিক কর্মজীবনে এলওসি বরাবর একটি পদাতিক ব্রিগেড, লাদাখ সেক্টরের একটি পর্বত বিভাগ এবং উত্তর-পূর্বে একটি কর্পস কমান্ড করেছেন। পাশাপাশি ইস্টার্ন কমান্ডের দায়িত্ব নেওয়ার আগে আন্দামান এবং নিকোবর কমান্ডের কমান্ডার-ইন-চিফ ছিলেন। লেফটেন্যান্ট জেনারেল পান্ডে ইথিওপিয়া এবং ইরিত্রিয়াতে জাতিসংঘ মিশনে প্রধান প্রকৌশলী হিসেবেও কাজ করেছেন। জাতির প্রতি তার সেবার জন্য তাকে পরম বিশিষ্ট সেবা পদক, অতি বিশিষ্ট সেবা পদক এবং বিশিষ্ট সেবা পদক দেওয়া হয়েছে ভারত সরকারের তরফ থেকে।